রমজানের পর তিন পণ্ডিতের মৃত্যুদণ্ড কার্যকর করবে সৌদি

প্রকাশ | ২৪ মে ২০১৯, ১৮:৪১ | আপডেট: ২৪ মে ২০১৯, ১৮:৪৫

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: লন্ডন ভিত্তিক মধ্যপ্রাচ্য বিষয়ক গণমাধ্যম মিডল ইস্ট আই

সৌদি আরবে একাধিক ‘সন্ত্রাসী’ কর্মাকাণ্ডের অভিযোগে গ্রেপ্তার হওয়া তিন প্রসিদ্ধ উদারপন্থি সুন্নি পণ্ডিতকে রমজানের কিছুদিন পরই মৃত্যুদণ্ড দিয়ে তা কার্যকর করা হবে।

দুটি সরকারি সূত্র ও অভিযুক্তদের একজনের আত্মীয়দের বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে লন্ডন ভিত্তিক মধ্যপ্রাচ্য বিষয়ক অনলাইন গণমাধ্যম মিডল ইস্ট আই।

মঙ্গলবার (২১ মে) গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়, এই তিন জনের সবচেয়ে বেশি প্রসিদ্ধ হলেন শেখ সালমান আল-ওদাহ।

শরিয়া ও সমকামিতার বিষয়ে তার তুলনামূলক প্রগতিশীল মতাদর্শের জন্য তিনি আন্তর্জাতিকভাবে বেশ সুপরিচিত বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে।

ওদাহ এক টুইট বার্তায় সৌদি আরব এবং কাতারের পুনর্মিলন প্রার্থনা করার পর ২০১৭ সালের সেপ্টেম্বরে তাকে গ্রেপ্তার করা হয়। কাতারের ওপর রিয়াদের তিন মাসের অবরোধের পর তিনি এই প্রার্থনা করেন।

অন্য দুজন হলেন- সুন্নি ধর্মপ্রচারক ও লেখক আওয়াদ আল-কারনি এবং জনপ্রিয় উপস্থাপক আলি আল-ওমারি। তাদেরকেও ২০১৭ সালের সেপ্টেম্বরে গ্রেপ্তার করা হয়।

এই তিনজনের অসংখ্য ফলোয়ার আছে অনলাইনে। ওদাহর আরবি টুইটার অ্যাকাউন্টেই আছে ১৩.৪ মিলিয়ন ফলোয়ার। তিনি গ্রেপ্তার হওয়ার পর তার মুক্তির দাবিতে #freesalmanalodah চালু হয়।

ওমারির টিভি স্টেশন ‘ফর ইয়োথ’ এরও অসংখ্য অডিয়েন্স আছে বলেও উল্লেখ করা হয়েছে লন্ডন ভিত্তিক মধ্যপ্রাচ্য বিষয়ক গণমাধ্যমটির প্রতিবেদনে।

রিয়াদের ক্রিমিনাল স্পেশাল কোর্টে বিচারের জন্য অপেক্ষমান এই তিনজনের দণ্ড কার্যকরের পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করেছে সরকারি সূত্র দুটি।

গত ১ মে শুনানির দিন নির্ধারণ করা হয়েছিল। কিন্তু এই শুনানি স্থগিত করা হয় পরবর্তী কোনও দিন নির্ধারণ না করেই।

কে/পি