logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ মে ২০১৯, ১৫:৩১ | আপডেট : ২৪ মে ২০১৯, ১৭:৩২
সংগৃহীত ছবি
ব্রেক্সিট ইস্যুতে প্রধানমন্ত্রীত্ব থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। আগামী ৭ জুন তিনি পদত্যাগ করবেন বলে জানিয়েছেন।

whirpool
শুক্রবার লন্ডনের ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের সামনে এক আবেগপূর্ণ বিবৃতিতে তিনি পদত্যাগের ঘোষণা দেন বলে জানিয়েছে বিবিসি।

গণমাধ্যমটি জানায়, এদিন কনজারভেটিভ নেতার পদ থেকে সরে দাঁড়াবেন থেরেসা মে। নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের পথ সহজ করতে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

মে বলেন, আমি আমার সর্বোচ্চ চেষ্টা করেছি। এটা সবসময় আমার জন্য অনুশোচনার বিষয় হয়ে থাকবে যে আমি ব্রেক্সিট সম্পন্ন করতে পারিনি। আশা করি আমার উত্তরসূরি যিনি হবেন, তিনি ব্রেক্সিট বাস্তবায়ন করতে পারবেন।

ব্রেক্সিট বাস্তবায়নে মে’র পরিকল্পনাটি অনুমোদন করেন ইউরোপিয়ান ইউনিয়নের নেতারা। কিন্তু ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষে এটি পরপর তিনবার তুলেও পাস করাতে ব্যর্থ হন তিনি।

এরপর তিনি বিরোধী দল লেবার পার্টির সঙ্গে আলোচনা করে আরেকটি সংশোধিত পরিকল্পনা উপস্থাপন করলে এর তীব্র সমালোচনা হয়।

আর এতে স্পষ্ট হয়ে যায় যে এটা পাস করানো যাবে না। এরপরই তাকে অবিলম্বে পদত্যাগের জন্য দল চাপ দিতে থাকে। অবশেষে এদিন ব্রিটিশ প্রধানমন্ত্রী পদত্যাগের কথা ঘোষণা করলেন।

তবে কনজারভেটিভ পার্টি একজন নতুন নেতা নির্বাচিত না করা পর্যন্ত তিনি অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যাবেন।

ব্রিটেনের বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেছেন, প্রধানমন্ত্রীর পদত্যাগ করে ‘সঠিক সিদ্ধান্ত’নিয়েছেন।

থেরেসা মে যেদিন বিদায় নেবেন, সেদিন প্রধানমন্ত্রী হিসেবে তার দুই বছর ৩২৭ দিন পূর্ণ হবে।

কে/পি

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়