চূড়ান্ত ফলাফলে এনডিএ ৩৪৯ ও ইউপিএ ৮২ আসন পেয়েছে

প্রকাশ | ২৪ মে ২০১৯, ১৪:২০ | আপডেট: ২৪ মে ২০১৯, ২০:৩৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
সংগৃহীত ছবি

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৪৯ আসন পেয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। অন্যদিকে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ পেয়েছে ৮২ আসন। এছাড়া এমজিবি এবং অন্যান্য দল পেয়েছে যথাক্রমে ১৫টি এবং ৯৬টি আসন।

এবার নির্বাচনে ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টিতে ভোটগ্রহণ হয়। ক্ষমতায় আসতে যেকোনো দলকে ২৭১টি আসন পাওয়ার প্রয়োজন ছিল। সে হিসাবে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়েই ক্ষমতায় আসছে ভারতীয় জনতা পার্টি বিজেপি।

কারণ, দলটি এককভাবে ৩০৩টি আসন পেয়েছে। আর গত নির্বাচনে তারা পেয়েছিল ২৮২টি আসন। অর্থাৎ এবার ২১টি আসন বেশি পেয়েছে। অন্যদিকে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস এককভাবে পেয়েছে ৫২টি আসন। ২০১৪ সালের নির্বাচনে তারা ৪৩টি আসন পেয়েছিল। অর্থাৎ গতবারের চেয়ে ৯টি আসন বেশি পেয়েছে তারা।

এদিকে পশ্চিমবঙ্গে মমতা ব্যানার্জীর নেতৃত্বে তৃণমূল কংগ্রেস অন্যান্যবারের মতো সুবিধা করতে পারেনি। এবার তারা মাত্র ২২টি আসন পেয়েছে। ২০১৪ সালের নির্বাচনে দলটি ৩৪টি আসন পেয়েছিল। অর্থাৎ আগের চেয়ে ১২টি আসন কমেছে তৃণমূলের।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল ভারতের লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়, শেষ হয় ১৯ মে। আর গতকাল সকাল ৮টা থেকে শুরু হয় ভোট গণনা।

ডি/এমকে