• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

প্রধানমন্ত্রীর নাম ঠিকভাবে লেখার অনুরোধ জাপানের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ মে ২০১৯, ১২:০০
সংগৃহীত ছবি

নিজেদের নাম ঠিকভাবে লেখার জন্য বিশ্ববাসীর প্রতি বিনীত অনুরোধ জানিয়েছে জাপান সরকার। বিশেষ করে প্রধানমন্ত্রীর নাম ঠিকভাবে লেখার অনুরোধ জানিয়েছে তারা। মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

মঙ্গলবার জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কনো বলেন, জাপান সরকার আশা করছে প্রধানমন্ত্রীর নাম সঠিকভাবে লেখা হবে। তার নাম হবে আবে শিনজো, শিনজো আবে নয়। আমি এ বিষয়ে আন্তর্জাতিক গণমাধ্যমকে অনুরোধ করছি যেন তারা সঠিকভাবে নাম লেখেন।

উইকিপিডিয়াতে শিনজো আবের নাম বদলে আবে শিনজো করার দাবি জানানো হয়েছে। সেখানে শিনজো আবের পেজে আলোচনা বক্সে এক আবেদনকারী লিখেছেন, সরকারের ঘোষণা অনুসারে উইকিপিডিয়ায় জাপানের প্রধানমন্ত্রীর নাম পরিবর্তন করা উচিৎ।

তবে এতে আপত্তি জানিয়েছেন অনেকেই। একজন লিখেছেন, উইকিপিডিয়া সরকারের আদেশ মানতে বাধ্য নয়। আমাদের নিজস্ব ভাবধারা আছে এবং আমরা নামের ক্ষেত্রে ইংরেজি ফর্মই ব্যবহার করবো।

প্রথা অনুযায়ী, জাপানিদের নামের প্রথম অংশে থাকে পারিবারিক টাইটেল এবং পরবর্তী অংশে থাকে প্রদত্ত নাম। একই নিয়ম অনুসরণ করা হয় চীন ও কোরিয়াতেও।

প্রায় দেড় শতাব্দী ধরে জাপানের এই নামের রীতি ইংরেজিতে উল্টো করে লেখা হচ্ছে। অর্থাৎ শুরুতে পারিবারিক টাইটেলের পরিবর্তে প্রদত্ত নাম দেয়া হচ্ছে যা পছন্দ করছে না দেশটির মানুষ।

অবশ্য এখনও কিছু কিছু ক্ষেত্রে রীতিটির প্রচলন আছে। এজন্য বিষয়টি ঠিক হয়ে যাবে বলে আশা করছে জাপানিরা।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে পাঁচ চুক্তি
সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী
X
Fresh