• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ভারতে ভোট গণনা শুরু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ মে ২০১৯, ০৮:৩৬

ভারতে সাত ধাপের নির্বাচন শেষ হয়েছে ১৯ মে। নির্ধারিত সূচি অনুযায়ী আজ বৃহস্পতিবার (২৩ মে) ঘোষিত হবে ফলাফল। ইতোমধ্যে ভোট গণনা শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল ৮টায় গণনা শুরু হয়।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, নির্বাচনে ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টিতে ভোটগ্রহণ হয়। ক্ষমতায় আসতে যেকোনো দলকে ২৭১টি আসন পেতে হবে।

এর আগে গত নির্বাচনে তিন দশকের মধ্যে প্রথম কোনও দল হিসেবে কেন্দ্রে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়ে নরেন্দ্র মোদির বিজেপি। এবার রাহুল গান্ধীর কংগ্রেস-সহ ২১টি বিরোধীদের সঙ্গে কড়া চ্যালেঞ্জ মোকাবেলা করে দ্বিতীয়বার ক্ষমতায় ফিরতে চায় তারা।

এক্সিট পোল বা বুথ ফেরত জরিপও বিজেপির পক্ষেই কথা বলছে। জরিপে দেখানো হয়েছে, এবারও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়বে তারা। যদিও কংগ্রেস জরিপের পূর্বাভাসকে উড়িয়ে দিয়েছে।

পাবলিক সি-ভোটার ও টাইমস নাও-ভিএমআর প্রকাশিত জরিপ বলছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে। টাইমস নাও-ভিএমআর জরিপ এনডিএ জোটের ৩০০ এরও বেশি আসন এবং কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোটের ১৩২টি আসন পাওয়ার কথা বলেছে।

রিপাবলিক সি-ভোটার বলছে, এনডিএ পাবে ২৮৭ আসন এবং ইউপিএ পাবে ১২৮টি আসন। এবিপি নিয়েলসন নামের জরিপও মোদির জয় দেখছে। তারা পূর্বাভাস দিয়েছে, এনডিএ ২৬৭টি আসনে বিজয়ী হবে। আর কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ পাবে ১২৭টি আসন।

নিউজ নেশনের জরিপ বলছে, এনডিএ ২৮০-২৯০টি আসন পাবে এবং ইউপিএ পাবে ১১৮-১২৬ আসন। নিউজ ১৮-আইপিএসওএস জরিপ অনুযায়ী, এনডিএ ৩৩৬ আসনে বিজয়ী হবে এবং ইউপিএ পাবে ৮২টি আসন।

এদিকে বিভিন্ন জরিপের ফলাফল গড় করে অন্য একটি জরিপ প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। তারা এটাকে বলছে, পোল অব পোলস। এই জরিপ অনুযায়ীও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে এনডিএ জোট।

ডি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
ঢাবির ভর্তি পরীক্ষায় প্রথম হলেন যারা
উপজেলা নির্বাচনে ভোটকেন্দ্র নির্ধারণে ইসির নির্দেশনা
X
Fresh