• ঢাকা শুক্রবার, ২১ জুন ২০১৯, ৭ আষাঢ় ১৪২৬

ভারতে এবার নির্বাচনের ফলাফল দেরি হচ্ছে কেন?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ মে ২০১৯, ১৭:৪৯
ছবি: বিবিসি বাংলা

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল জানতে দেরি হতে পারে বলে মনে করছে দেশটির নির্বাচন কমিশন। খবর বিবিসি বাংলার।

নির্বাচন কমিশনের কর্মকর্তাদের মতে, বৃহস্পতিবার অনেক রাতে ফলাফল জানা যাবে। তবে প্রতি রাউন্ড শেষে অন্যান্য বারের মতো ফলাফল জানানো হবে।

সিনিয়র উপ নির্বাচন কমিশনার উমেশ মিশ্র জানান, ইভিএমের ভোট গণনার পরে ভিভিপ্যাট যন্ত্রের কাগজের স্লিপ গণনা শুরু হবে। তারপরে দুটি যন্ত্রের ভোটের সংখ্যা মিলিয়ে দেখা হবে।

তিনি জানান, কেন্দ্র প্রতি পাঁচটি করে বুথের ইভিএম আর ভিভিপ্যাটের ফল মেলানো হবে। এই পাঁচটি বুথ বাছাই করা হবে লটারির মাধ্যমে।

ভারতে ভোটগ্রহণের জন্য বৈদ্যুতিক ভোট যন্ত্র বা ইভিএমের ব্যবহার শুরু হওয়ার পর থেকে গণনার দিন দুপুরের মধ্যেই মোটামুটিভাবে স্পষ্ট হয়ে যায় ফলাফল।

কিন্তু এবারের ভোটে সব কেন্দ্রেই ইভিএমের সঙ্গে যুক্ত যে ভিভিপ্যাট যন্ত্র ব্যবহার করা হচ্ছে, তা একটি একটি করে গুণতে হবে।

ইভিএমের ভোটের সঙ্গে ভিভিপ্যাট যন্ত্রের ফলাফল না মিললে আবারও গুণতে হবে ভোট। তারপরেই ফলাফল প্রকাশ করা যাবে।

এক একটি ভিভিপ্যাট যন্ত্রের ভোট গুণতে প্রায় এক ঘণ্টা সময় লাগবে। যদি একবারে ইভিএম ও ভিভিপ্যাটের ফল মিলে যায়, তবু ঘোষণা করতে অন্তত পাঁচ ঘণ্টা বেশি সময় লাগবে।

রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক সব্যসাচী বসু রায় চৌধুরী কয়েক দশক ধরে নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করেন।

এই বিষয়ে তিনি বলেন, প্রতিটা ভিভিপ্যাট যন্ত্রের স্লিপ একটা একটা করে গুণতে হবে। যদি ইভিএমের সংখ্যার সঙ্গে সেটা না মেলে, তবে আবার গুণতে হবে।

উল্লেখ্য, ভিভিপ্যাট হলো একটি প্রিন্টার। ইভিএমে ভোট দেয়ার পরে ভোটার নিজেই এই প্রিন্টার থেকে ছাপা হয়ে বের হওয়া কাগজের স্লিপে দেখে নিতে পারবেন যে তিনি যেখানে ভোট দিয়েছেন, সেখানেই ভোট পড়েছে কিনা।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়