• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

খোলা আকাশের নিচে ইফতার করছে ফিলিস্তিনিরা

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ মে ২০১৯, ১১:৩৪
ছবি: আনাদোলু এজেন্সি থেকে নেয়া

সারা বিশ্বের মুসলিমরা পবিত্র রমজান মাসের রোজা পালন করছে। কিন্তু নিদারুণ এক যন্ত্রণার মধ্য দিয়ে সময় পার করছে ফিলিস্তিনের মুসলিমরা। ইসরায়েলি হামলায় ঘরবাড়ি হারিয়েছেন অনেক ফিলিস্তিনি। আর এখন নিরুপায় হয়ে অনেকেই খোলা আকাশের নিচে বসবাস করছে। শুধু তাই নয়, ইফতার করতে হচ্ছে গুঁড়িয়ে দেয়া এসব ঘরবাড়ির ইট-সুড়কির মাঝে।

আল্লাহ তায়লার সন্তুষ্ঠি লাভের জন্য ধর্মপ্রাণ মুসলিমরা রোজা পালন করে থাকেন। প্রত্যেক প্রাপ্ত বয়স্ক মুসলিমের ওপরই রোজা পালন ফরজ। আর রোজার অন্যতম দুটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সাহরি ও ইফতার। তাই এই দুটি বিষয়কে কেন্দ্র করে সবাই বিভিন্ন রকমের খাবারের ব্যবস্থা করেন।

কিন্তু যাদের সামর্থ্য নেই তাদের জন্য রোজা রাখাটাও বেশ কষ্টকর হয়ে যায়। তারা সাহরি বা ইফতারে বিশেষ কোনও আয়োজনও করতে পারে না। তাদের অনেকেই শুধু একটু পানি আর কয়েকটি খেজুর দিয়েই ইফতার করেন। অনেকের কপালেও তা-ও জোটে না।

বিশেষ করে যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোতে রোজার এই সময় বেশ কষ্টকর। খাবার ও পানির সংকট তো রয়েছেই। পাশাপাশি হামলার ভয়েও থাকতে হয়। অনেকের আবার এই রোজার মধ্যে সংঘাতের কারণে মৃত্যু হচ্ছে।

সিরিয়া, ইয়েমেন, ইরাক, আফগানিস্তান, ফিলিস্তিনসহ বিশ্বের বিভিন্ন দেশের অনেক মানুষ এই রমজান মাসে বেশ কষ্টের মধ্যে আছেন। ফিলিস্তিনে কোনও যুদ্ধ না হলেও ইসরায়েলি হামলায় প্রায়ই প্রাণ যায় অনেকের।

সম্প্রতি তোলা কিছু ছবিতে দেখা গেছে, ফিলিস্তিনি বহু পরিবার খোলা আকাশের নিচে ইফতার করছেন। ধ্বংস হয়ে যাওয়া বাড়ি ইট-সুড়কি মাঝে এসব পরিবারের ইফতাররত ছবি খুবই হৃদয় বিদারক। তারপরও আল্লাহ তায়লার হুকুম পালনে এই দৃঢ় প্রত্যয় অনেককেই শক্তি যুগিয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
ইইউর নিষেধাজ্ঞার কবলে ইসরায়েলি চার ব্যক্তি ও দুই সংস্থা
‘আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি’
ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় ৬৩ ফিলিস্তিনি নিহত
X
Fresh