নারী সহকর্মীদের ধর্ষণ করতে তালিকা তৈরি যুক্তরাষ্ট্র নৌবাহিনীর নাবিকদের

প্রকাশ | ২০ মে ২০১৯, ১৬:৪২ | আপডেট: ২১ মে ২০১৯, ০৯:৪৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি সাবমেরিনের নাবিকেরা তাদের ৩২ নারী ক্রু সহকর্মীকে নিয়ে একটি ‘ধর্ষণ তালিকা’ তৈরি করেছিল।

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের গণমাধ্যম ডেইলি মেইল জানায়, দেশটির সেনাবাহিনী সম্পর্কিত ওয়েবসাইট মিলিটারি.কমে প্রকাশিত একটি তদন্ত প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

একটি ওহিও-ক্লাস ক্রুজ মিসাইল সাবমেরিন ইএসএস ফ্লোরিডার গোল্ড ক্রুর কিছু নাবিক এই ‘ধর্ষণ তালিকা’ শেয়ার করে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে।

এই ৭৪ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, তালিকাটি গোল্ড ক্রুর পুরুষদের মাঝে বিতরণ করা হয়। এই তালিকার দুটি ভার্সন পাওয়া গেছে।

একটি ভার্সনে স্টার সিস্টেমের নারী ক্রু সদস্যদের তালিকা করা হয়েছে। আরেকটিতে এসব নারীদের নামের পাশে তাদের সম্পর্কে যৌন বিষয়ক মন্তব্য করা হয়েছে।

এই গোল্ড ক্রুর ১৭৩ নাবিকের মধ্যে ৩২ জন নারীর প্রত্যেকের নাম অন্তর্ভুক্ত ছিল তালিকাটিতে। এই গোল্ড ক্রুকে সরিয়ে পরে সাবমেরিনটিতে একটি ব্লু ক্রু মোতায়েন করা হয়েছে।

মিলিটারি.কমে প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়, এক নাবিক এই ‘ধর্ষণ তালিক’র দুটি ভার্সনের মুদ্রিত প্রতিলিপি ২০১৮ সালের জুন মাসে ১০ দিনের ব্যবধানে একজন নিম্নপদস্থ নারী কর্মকর্তাকে দেন।

এই নাবিক, পুরুষ নাকি নারী ছিলেন তা স্পষ্ট নয়। তিনি এই নারী কর্মকর্তাকে বলেন যে তালিকাটি সাবমেরিনটির কম্পিউটার নেটওয়ার্কে ছিল।

এই নারী কর্মকর্তা এবং আরেক নিম্নপদস্থ নারী কর্মকর্তা মুদ্রিত তালিকা দুটি এক পুরুষ প্রধানকে দেন। এই পুরুষ প্রধান সাবমেরিনটিতে যৌন নির্যাতনের বিষয়টি তদন্ত করতে যান।

কে/এমকে