• ঢাকা রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

যুদ্ধে জড়ালে ইরানের ইতি ঘটবে: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ২০ মে ২০১৯, ১০:০১ | আপডেট : ২০ মে ২০১৯, ১০:০৬
ছবি: সংগৃহীত
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, যদি যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে যুদ্ধ বাঁধে তাহলে ইরানের সমাপ্তি ঘটবে।

whirpool
রোববার এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, যদি ইরান যুদ্ধে জড়াতে চায়; তাহলে তা হবে ইরানের আনুষ্ঠানিক সমাপ্তি। আর কখনও যুক্তরাষ্ট্রকে হুমকি দেবেন না বলে ইরানি নেতাদের সতর্ক করে দিয়েছেন ট্রাম্প। খবর বিবিসির।

সাম্প্রতিক দিনগুলোতে উভয় দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে পারস্য উপসাগরে যুদ্ধজাহাজ ও বিমানবাহী রণতরী মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। তবে গত কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্র বলছিল, তারা যুদ্ধে জড়াতে চায় না। যদিও ট্রাম্প তার টুইটে যেভাবে স্বর উঁচিয়ে কথা বলেছেন, তাতে মনে হচ্ছে যুক্তরাষ্ট্র তাদের অবস্থান পরিবর্তন করেছে।

এর আগে বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইরানের সঙ্গে যুদ্ধের সম্ভাবনাকে নাকচ করে দিয়েছিলেন ট্রাম্প। উত্তেজনা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ইরানও যুদ্ধের সম্ভাবনা নাকচ করে দিয়েছিল। শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ জোর দিয়েই বলেন, যুদ্ধের ব্যাপারে আমাদের কোনো আগ্রহ নেই।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনাকে ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো যুদ্ধের সম্ভাবনা নেই। কেননা আমরা যুদ্ধ চাই না। আর এই অঞ্চলে ইরানের সঙ্গে লড়াই করতে পারবে এমন ভ্রান্তধারণাও কারও নেই।

এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের যুদ্ধ বেঁধে যাওয়ার সম্ভাবনায় পুরো মধ্যপ্রাচ্য জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে ৩০ মে মক্কায় এক জরুরি বৈঠকে বসতে আরব লীগ এবং উপসাগরীয় দেশগুলোর জোট জিসিসি সদস্যদের আমন্ত্রণ পাঠিয়েছেন সৌদি বাদশাহ সালমান।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে সৌদি বার্তা সংস্থা (এসপিএ) জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতে সমুদ্রসীমায় (সৌদি) বাণিজ্যিক জাহাজে হামলা এবং সৌদি আরবের ভেতর দুটি তেলক্ষেত্রে হুথি বিদ্রোহীদের হামলার পরিপ্রেক্ষিতে এই জরুরি বৈঠক ডাকা হয়েছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়