logo
  • ঢাকা রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

সফলভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো ভারতীয় নৌবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ মে ২০১৯, ১৭:১৬
সংগৃহীত ছবি
ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্রের (এমআরএসএএম) সফল পরীক্ষা চালিয়েছে ভারতীয় নৌবাহিনী। এর মাধ্যমে ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় নিজেদের সক্ষমতা আরও বাড়ালো দেশটি।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতীয় নৌবাহিনীর জাহাজ কচি এবং চেন্নাই থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়। এটি সফল হওয়ার পরই সংশ্লিষ্ট সবাই উল্লাস প্রকাশ করে।

এ সম্পর্কে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ভারতীয় নৌবাহিনী অসাধারণ এক মাইলফলক স্পর্শ করলো। এর মাধ্যমে আমাদের সক্ষমতা আগের চেয়ে অনেক বেড়েছে।

ভারতীয় নৌবাহিনী, প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) এবং ইসরায়েল এরোস্পেস ইন্ডাস্ট্রিজের সমন্বয়ে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে। এই ক্ষেপণাস্ত্রটি তৈরি করে মূলত ডিআরডিও এবং ইসরায়েল এরোস্পেস ইন্ডাস্ট্রিজ।

ক্ষেপণাস্ত্রটির কোথায় ব্যবহৃত হবে এ সম্পর্কে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এটা আপাতত কলকাতা ক্লাস ডেস্ট্রোয়ারে (এক ধরনের যুদ্ধ জাহাজ) যুক্ত করা হবে এবং ভবিষ্যতে অন্য যুদ্ধ জাহাজগুলোতেও স্থাপন করা হবে।

মন্ত্রণালয় আরও জানায়, বিশেষ ধরনের এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার মাধ্যমে ভারত মর্যাদাপূর্ণ একটি গ্রুপে পৌঁছালো। এমন ক্ষেপণাস্ত্র খুব কম দেশেরই আছে।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়