• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

কলকাতা বিমানবন্দরে একই রানওয়েতে দুই বিমান

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ মে ২০১৯, ১২:২০
ছবি আনন্দবাজার থেকে নেয়া

টেক অফ করার জন্য রানওয়ের প্রান্তে দাঁড়িয়ে বিমান। ভেতরে বসে রয়েছেন যাত্রীরা। এমন সময়ে ট্যাক্সিওয়ে ছেড়ে রানওয়ের কাছে চলে এলো আরও একটি বিমান!

শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে কলকাতায়। নিরাপত্তার হিসেবে এই ধরনের ঘটনাকে বড় ধরনের গাফিলতি বলে মনে করা হয়। কার বা কাদের ভুলে এমন ঘটনা ঘটেছে, তা তদন্ত করে দেখছে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)। এ নিয়ে দিল্লিতে রিপোর্টও পাঠানো হয়েছে। খবর আনন্দবাজারের।

বুধবার রাতেই বেঙ্গালুরু থেকে কলকাতায় নেমে ভুল ট্যাক্সিওয়েতে ঢুকে পড়েছিল স্পাইসজেটের একটি বিমান। তখন সেই ‘রোমিও’ ট্যাক্সিওয়েতে বিমানবন্দর কর্তৃপক্ষের আটজন কর্মী ঘাস ছাঁটার কাজ করছিলেন। ঘাড়ের কাছে বিমান চলে আসায় তারা ছুটে পালান। স্পাইসজেটের পাইলট ব্রেক কষে রোমিও ট্যাক্সিওয়েতে বিমান দাঁড় করিয়ে দেয়ায় অল্পের জন্য বেঁচে যান তারা।

শুক্রবার সকালের ঘটনা আরও গুরুতর বলে মনে করছেন বিমানবন্দরের কর্মকর্তারা। এদিনও দুটি বিমানের মধ্যে একটি ছিল স্পাইসজেটের। অন্যটি এয়ার ইন্ডিয়ার। বুধবার রাতের মতো, এদিন সকালেও স্পাইসজেটের পাইলট এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি)-এর নির্দেশ ঠিক মতো বুঝতে পারেননি বলে অভিযোগ উঠেছে। এমনকি তিনি যে ভুল করেছেন, সে কথা তখনই রেডিও বার্তার মাধ্যমে পাইলট মেনে নেন বলে বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে।

বিমানবন্দর সূত্রের খবর, শুক্রবার সকাল ৬টা ২৪ মিনিটে প্রথমে এয়ার ইন্ডিয়ার বিমানকে রানওয়েতে ঢোকার অনুমতি দেয় এটিসি। ‘ডেল্টা’ ট্যাক্সিওয়ে দিয়ে প্রধান রানওয়ের রাজারহাটের (উত্তর) দিকে ঢুকে মুখ ঘুরিয়ে দৌড় শুরু করার জন্য প্রস্তুত হয় সংস্থার এয়ারবাস ৩১৯ বিমান। তাতে ছিলেন ১৩৮ জন যাত্রী। ওই বিমানটি শিলচর যাওয়ার কথা ছিল।

ওই সময়েই ‘ব্রাভো’ ট্যাক্সিওয়ের কাছে গিয়ে স্পাইসজেটের তুলনামূলক ছোট কিউ ৪০০ বিমানের অপেক্ষা করার কথা ছিল। এয়ার ইন্ডিয়া উড়ে গেলে এটিসি-র অনুমতি পাওয়ার পরে সেই বিমানের রানওয়েতে ঢুকে বিরাটির (দক্ষিণ) দিক থেকে ওড়ার কথা ছিল। প্রায় ৬০ জন যাত্রী নিয়ে ওই বিমানেরও গন্তব্য ছিল শিলচর।

কলকাতা বিমানবন্দর সূত্র জানিয়েছে, রানওয়েতে ঢোকার আগে ট্যাক্সিওয়ের যেখানে বিমান অপেক্ষা করে, তাকে হোল্ডিং পয়েন্ট বলা হয়। কোনও বিমান সেই হোল্ডিং পয়েন্ট ছেড়ে সামান্য এগিয়ে গেলেও তাকে নিয়ম লঙ্ঘন বলে মনে করা হয়। অভিযোগ উঠেছে শুক্রবার স্পাইসজেটের পাইলট হোল্ডিং পয়েন্ট ছেড়ে এগিয়ে গিয়েছিলেন। তখনই এয়ার ইন্ডিয়ার পাইলটকে রানওয়ে ছেড়ে ‘চার্লি’ ট্যাক্সিওয়ে দিয়ে বেরিয়ে আসতে বলে এটিসি। এয়ার ইন্ডিয়া বেরিয়ে এলে স্পাইসজেট শিলচর উড়ে যায়। তার পরে আবার রানওয়েতে ঢুকে উড়ে যায় এয়ার ইন্ডিয়া।

এ ঘটনা নিয়ে এয়ার ইন্ডিয়া কোনও মন্তব্য করেনি। তবে নিয়ম লঙ্ঘন করার অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে স্পাইসজেট। তারা জানিয়েছে, এ ধরনের কোনও ঘটনাই ঘটেনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রানওয়েতে দুই বিমানের সংঘর্ষ, অল্পের জন্য বাঁচলেন ১৩৫ যাত্রী
রানওয়েতে দুই বিমানের সংঘর্ষ, নিহত ৫
X
Fresh