logo
  • ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬

পাকিস্তানে চিকিৎসকের অবহেলায় ৪০০ শিশুসহ ৫০০ জন এইচআইভি আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ মে ২০১৯, ১৯:৫১ | আপডেট : ১৮ মে ২০১৯, ১৯:৫৭
ছবি: সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যম খালিজ টাইমস

পাকিস্তানের সিন্ধু প্রদেশের লারকানা জেলার রাতো দেরো গ্রামে এইচআইভি শনাক্তকরণ কর্মসূচিতে ৪০০ শিশু এবং ১০০ প্রাপ্তবয়স্ক মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে ঘোষণা করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

এক চিকিৎসকের অবহেলার কারণে এই গ্রামে এইচআইভি ছড়িয়ে পড়ায় গ্রামবাসীর মধ্যে ভীতি তৈরি হয়েছে বলে জানিয়েছেন প্রদেশটির এইডস নিয়ন্ত্রণ কর্মসূচির প্রধান সিকান্দার মেমোন।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে ইফে নিউজ নামের একটি গণমাধ্যমের বরাত দিয়ে এসব তথ্য জানায় সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যম খালিজ টাইমস।

মেমোন বলেন, গত ২৫ এপ্রিল শুরু হওয়া এইচআইভি শনাক্তকরণ কর্মসূচি শেষে দেখা যায় গ্রামটির ১৫ হাজার ২০০ মানুষের মধ্যে ৪৩৪টি শিশু এবং ১০৩ জন প্রাপ্তবয়স্ক মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

তিনি বলেন, একটি সিরিঞ্জ বারবার ব্যবহার করার ফলেই এমনটি হওয়ার ৬০ শতাংশ সম্ভাবনা আছে। পরিস্থিতি গুরুতর পর্যায়ে পৌঁছে গেছে। কারণ আক্রান্তের সংখ্যা মোটেও কম নয়।

তিনি আরও বলেন, আক্রান্তদের মধ্যে শিশুর সংখ্যা বেশি। শুধু অবহেলার কারণে এই ভাইরাস এভাবে ছড়িয়ে পড়েছে। এর সঙ্গে জড়িতদেরকে কঠোর শাস্তি দেয়া হবে।

পুলিশ এই ঘটনায় মুজাফফার ঘাংহারো নামের এক শিশু বিশেষজ্ঞকে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছে যুক্তরাজ্যে গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত এক প্রতিবেদনে বলা হয়, তিনি ইচ্ছাকৃতভাবে বা বেপরোয়াভাবে কারো শরীরের এই ভাইরাস ঢুকিয়েছেন কিনা তদন্ত করা হচ্ছে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়