• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

অস্ট্রিয়ায় প্রাইমারি স্কুলে হিজাব নিষিদ্ধে আইন পাস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ মে ২০১৯, ১৯:৪৯
ছবি: জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে

অস্ট্রিয়ায় প্রাইমারি স্কুলে মুসলিম মেয়েদের হিজাব বা মাথায় কাপড় ব্যবহার নিষিদ্ধ করতে একটি আইন পাস করা হয়েছে। তবে ইহুদিদের টুপি এবং শিখদের পাগড়ি এই আইনের আওতায় রাখা হয়নি।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানায় জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে। এতে বলা হয়, আইনটিকে বৈষম্যমূলক বিবেচনা করে দেশটির সাংবিধানিক আদালতে এটিকে চ্যালেঞ্জ করা হতে পারে।

সংসদে বিলটির পক্ষে ভোট দেন দেশটির ক্ষমতাসীন মধ্য ডানপন্থি দল পিপল’স পার্টি এবং উগ্র ডানপন্থী ফ্রিডম পার্টির সদস্যরা। তবে, সংসদে বিরোধী দলের প্রায় সব সদস্য বিলটির বিপক্ষে ভোট দিয়েছিলেন।

আইনটির লক্ষ্য শুধু মুসলমানরা নয়– এমন ধারণা দিতে এতে বলা হয়েছে, যেকোনো আদর্শগত বা ধর্মীয় প্রভাবান্বিত পোশাক, যা মাথা ঢেকে রাখার লক্ষ্যে ব্যবহার করা হয়, তা নিষিদ্ধ।

তবে বুধবার রাতে সরকার জানায়, শিখদের পাগড়ি বা ইহুদিদের টুপি নিষিদ্ধ নয়। কারণ, আইনটিতে এমন মাথার কাপড়ের কথা বলা হয়েছে, যেটি সব চুল বা মাথার অধিকাংশ অংশ ঢেকে রাখে।

দেশটির সরকারের পক্ষ থেকে এই আইনের বিষয়ে আরও বলা হয়, চিকিৎসা সংক্রান্ত কারণে, কিংবা বৃষ্টি ও তুষারপাত থেকে বাঁচতে মাথা ঢেকে রাখতে কোনও বাধা নেই।

প্রসঙ্গত, নিয়মিত ধর্মচর্চাকারী মুসলিম মেয়েরা সাধারণত বয়ঃসন্ধিকাল থেকে হিজাব বা হেডস্কার্ফ ব্যবহার করতে শুরু করে।

ক্ষমতাসীন দলের আইনপ্রণেতারা ইতোমধ্যে স্বীকার করেছেন যে, নতুন আইনটি মূলত মুসলমান মেয়েদের জন্যই প্রণয়ন করা হয়েছে।

পিপলস পার্টির আইনপ্রণেতা ব়্যুডলফ টাশনার বলেন, ‘মেয়েদেরকে নতি স্বীকার করা থেকে মুক্ত করতে’ এই আইন প্রণয়ন করা হয়েছে।

ফ্রিডম পার্টির শিক্ষা বিষয়ক মুখপাত্র ভেন্ডিল্যান ম্যোলৎসার মনে করেন, এর মাধ্যমে রাজনৈতিক ইসলামের বিরুদ্ধে একটি বার্তা দিয়ে সবাইকে সমাজের মূলধারায় সম্পৃকৃত হতে উৎসাহিত করা হয়েছে।

তবে সাবেক সামাজিক গণতন্ত্রী দলের শিক্ষামন্ত্রী সোনিয়া হামার্স্মিডথ সরকারের বিরুদ্ধে ইন্টিগ্রেশন বা শিক্ষা বিষয়ক প্রকৃত সমস্যা সমাধানের বদলে সংবাদ শিরোনামে যাওয়ার চেষ্টার অভিযোগ এনেছেন।

দেশটির আনুষ্ঠানিক মুসলিম কমিউনিটি অরগানাইজেশন আইনটিকে ‘ধ্বংসাত্মক’ এবং শুধু ‘মুসলমানদের বিরুদ্ধে বৈষম্যমূলক’ উল্লেখ করে এর বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডেঙ্গু প্রতিরোধে একযোগে মাঠে নামছে ডিএসসিসির ৫৪ ওয়ার্ড
বিএনপি নেতা রফিকুল ইসলাম হাসপাতালে ভর্তি
১০০ বছর পর খুলল মসজিদ, ঈদের নামাজ পড়লেন মুসলিমরা
‘মানুষের রুচি উন্নত হলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হয়’
X
Fresh