• ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ইরানের ভয়ে বাগদাদ দূতাবাস থেকে কর্মকর্তাদের সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ মে ২০১৯, ২২:০২
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম টাইম

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনেয়ি ‘কেউ যুদ্ধ চায় না’ বলার পাশাপাশি পরোক্ষ হুমকি দিয়েছেন বলে মনে করছে যুক্তরাষ্ট্র।

ইতোমধ্যে ইরাকের বাগদাদে মার্কিন দূতাবাস থেকে অপ্রয়োজনীয় সরকারি কর্মীদেরকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বুধবার এই নির্দেশ দিয়ে এসব কর্মীকে জরুরিভিত্তিতে ইরাক ত্যাগ করতে বলা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম টাইম।

গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে আরও বলা হয়, ইরানের কাছ থেকে যুক্তরাষ্ট্র কী ধরনের হুমকি পেয়েছে, তা প্রকাশ্যে আনেনি ওয়াশিংটন।

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা সৌদি আরবের একটি তেলের পাইপলাইনে সমন্বিত ড্রোন হামলা চালানোর পর গত মঙ্গলবার খামেনেয়ি বলেন, ইউরেনিয়াম সমৃদ্ধ করা ইরানের জন্য মোটেও কঠিন হবে না।

যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) ধারণ করা একটি স্যাটেলাইট ইমেজে দেখা যায়, হামলার শিকার হওয়া এই দুই পাম্পিং স্টেশন অক্ষত আছে।

এদিকে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনার মধ্যেই এই অঞ্চলে একটি এয়াক্র্যাফট ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ এবং বি-৫২ বোম্বার্স মোতায়েন করছে যুক্তরাষ্ট্র।

গত মঙ্গলবার তেহরানে এক ইফতার অনুষ্ঠানে জ্যেষ্ঠ কর্মকর্তাদের উদ্দেশে খামেনেয়ি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আপোষ করবে না ইরান। তবে দুই পক্ষের কেউ যুদ্ধ চায় না।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লু’র সঙ্গে যেসব বিষয়ে আলোচনা হয়েছে পররাষ্ট্রমন্ত্রীর
বিশ্বাস পুনর্নির্মাণের জন্য আমি বাংলাদেশ সফর করছি: লু
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় মার্কিন সহযোগিতা অব্যাহত থাকবে
গাজায় ইসরায়েলি বর্বরতাকে গণহত্যা বলতে নারাজ আমেরিকা 
X
Fresh