পাপুয়া নিউ গিনিতে ৭.৫ মাত্রা ভূমিকম্প, সুনামি সতর্কতা

প্রকাশ | ১৫ মে ২০১৯, ১৪:৫১ | আপডেট: ১৫ মে ২০১৯, ১৫:০২

আন্তর্জাতিক ডেস্ক
প্রতীকী ছবি

পাপুয়া নিউ গিনিতে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার ওই ভূমিকম্প আঘাত হানার পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলটি ছিল পাপুয়া নিউ গিনির পূর্ব নিউ ব্রিটেনের কোকোপো শহরের ৪৮ কিলোমিটার (প্রায় ৩০ মাইল) উত্তর-পূর্বে। এটির গভীরতা ছিল ১০ কিলোমিটার।

শক্তিশালী ওই ভূমিকম্পের পর মার্কিন সুনামি সতর্কতা ব্যবস্থা সতর্কতা জারি করে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানানো হয়, কিছু কিছু উপকূলীয় এলাকায় ওই সুনামির ঢেউ আঘাত হানতে পারে। তবে শক্তিশালী ওই ভূমিকম্পটির পর এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগে চলতি মাসের প্রথম সপ্তাহে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে পাপুয়া নিউ গিনি। ইউএসজিএস জানিয়েছিল, ওই ভূমিকম্পটির কেন্দ্র ছিল বুলোলো শহর থেকে প্রায় ৩৩ কিলোমিটার উত্তর পশ্চিমে। এটির গভীরতা ছিল ১২৭ কিলোমিটার।

পাপুয়া নিউ গিনির রাজধানী পোর্ট মোর্সবিতেও কম্পন অনুভূত হয়। একইদিনে দ্বিতীয়বার কেঁপে ওঠে পাপুয়া নিউ গিনি। ফলে স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনাও ঘটেনি। সুনামি সতর্কতাও জারি করা হয়নি।

উল্লেখ্য, পাপুয়া নিউ গিনি তথাকথিত রিং অব ফায়ারে অবস্থিত। এর ফলে এই অঞ্চলে প্রায় ভূমিকম্প অনুভূত হয়ে থাকে।

এ/পি