এবার সৌদি আরবের দুটি পাম্প স্টেশনে হামলা

প্রকাশ | ১৫ মে ২০১৯, ১০:০০ | আপডেট: ১৫ মে ২০১৯, ১০:০৩

আন্তর্জাতিক ডেস্ক
ছবি: সংগৃহীত

সৌদি আরবের দুটি পাম্প স্টেশনে হামলা হয়েছে। মঙ্গলবার সকালের দিকে লোহিত সাগরসংলগ্ন সৌদির তেলসমৃদ্ধ পূর্বাঞ্চলীয় প্রদেশে ওই হামলার ঘটনা ঘটে। সৌদি সরকারের অভিযোগ, ড্রোনের মাধ্যমে ওই হামলা চালানো হয়েছে।

পারস্য উপসাগরে সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ উপকূলে সৌদি আরবের দুটি তেলবাহী ট্যাংকারসহ চারটি বাণিজ্যিক জাহাজে অন্তর্ঘাতমূলক হামলার পর এ ঘটনা ঘটলো।

সৌদি আরবের জ্বালানিমন্ত্রী খালিদ আল-ফালিহ ইয়েমেনি ড্রোনের আঘাতে তাদের তেল স্থাপনা ক্ষতিগ্রস্ত হওয়ার কথা স্বীকার করেছেন। ইয়েমেন থেকে সৌদি আরবে সাতটি ড্রোন পাঠানোর পর এ খবর এলো।

তিনি বলেছেন, ড্রোন হামলায় মঙ্গলবার ইস্ট-ওয়েস্ট পাইপ লাইনের দুটি পাম্পিং স্টেশন ক্ষতিগ্রস্ত হয়েছে। এই পাইপ লাইনের সাহায্যে আশ-শারকিয়া প্রদেশের তেল খনিগুলো থেকে উত্তোলিত তেল রেড সি উপকূলবর্তী ইয়ানবু বন্দরে নিয়ে যাওয়া হয়।

সৌদি মন্ত্রী আরও বলেন, ড্রোনের হামলায় পাইপ লাইনের ৮ নম্বর স্টেশনে আগুন ধরেছে; তবে আগুন নিয়ন্ত্রণে এসেছে।

সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, সৌদি তেল কোম্পানি ‘আরামকো’ ইস্ট-ওয়েস্ট তেল পাইপ লাইন পুরোপুরি বন্ধ করে দিয়েছে। হামলার ক্ষয়ক্ষতি নিরূপণ ও পাম্পিং স্টেশন মেরামতের জন্য এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এর আগে মঙ্গলবার সকালেই ইয়েমেনের আল-মাসিরা টিভি চ্যানেল সৌদি আরবের তেল ও অর্থনৈতিক স্থাপনায় সাতটি ড্রোনের সাহায্যে হামলা চালানোর খবর জানিয়েছিল।

এ/পি