• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্প-শি সম্ভাব্য আলোচনার ইঙ্গিতে শান্ত বিশ্ববাজার

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ মে ২০১৯, ০৯:০৩
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধকে ঘিরে অস্থির হয়ে উঠেছিল বিশ্ববাজার। তবে আগামী মাসে উভয় দেশের শীর্ষ নেতা আলোচনায় বসতে পারে এমন ইঙ্গিতে বিশ্ববাজার আবারও স্থিতিশীল হয়ে ‍উঠছে।

চীন সোমবার জানায়, যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত ৬০০ কোটি ডলার মূল্যের পণ্যের ওপর বাড়তি কর বসাবে তারা। চীনের ওই ঘোষণার পর শেয়ারবাজারে ব্যাপক দরপতন ঘটে।

তবে ‍পরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, জাপানে জি-২০ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার বৈঠক হতে পারে। একই সঙ্গে চীন থেকে আমদানি করা ৩২ হাজার ৫০০ কোটি ডলারের পণ্যের ওপর তিনি করারোপের যে হুমকি দিয়েছিলেন, সেটি বাস্তবায়ন করার ব্যাপারেও সন্দেহ প্রকাশ করেছেন।

এদিকে মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, উভয় দেশের রাষ্ট্রপ্রধান বিভিন্ন ভাবে যোগাযোগ বজায় রেখেছেন।

তবে শি-ট্রাম্পের সম্ভাব্য বৈঠকের ব্যাপারে চীন কোনও প্রস্তুতি নিচ্ছে কিনা-এমন প্রশ্নের জবাবে গেং বলেন, এই প্রশ্নের ব্যাপারে এই মুহূর্তে আমার কাছে কোনও তথ্য নেই।

যুক্তরাষ্ট্রের দিক থেকে ইতিবাচক সাড়া আসার পর বুধবার এশিয়ার শেয়ারবাজারে চাঙা ভাব লক্ষ্য করা গেছে। এদিন সাংহাই কম্পোজিট ও ওয়াল স্ট্রিটের ডাউ জোন্স ইন্ড্রাস্টিয়ালেও ইতিবাচকভাবে দিন শেষ হয়েছে।

এছাড়া বিশ্বের অন্যান্য শেয়ার বাজারেও এর প্রভাবে চাঙা ভাব লক্ষ্য করা গেছে। যুক্তরাষ্ট্রেরই অন্যতম দুই শেয়ার বাজার এস অ্যান্ড পি ও নাসদাকেও ইতিবাচক ধারা লক্ষ্য করা গেছে। আর ইউরোপের মধ্যে লন্ডন, জার্মানি ও ফ্রান্সের শেয়ার বাজারও ইতিবাচক ধারায় দিন শেষ করেছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
‘শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি নেই : যুক্তরাষ্ট্র
X
Fresh