• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রুশ কূটনীতিকদের ভিসা দিতে অস্বীকৃতি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ মে ২০১৯, ১১:০৭
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিরস্ত্রীকরণ বিষয়ক দপ্তরের পরিচালক ভ্লাদিমির ইয়ারমাকোভ

জাতিসংঘের নিউ ইয়র্ক দপ্তরের জন্য নিয়োগপ্রাপ্ত কয়েকজন রুশ কূটনীতিককে ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিরস্ত্রীকরণ বিষয়ক দপ্তরের পরিচালক ভ্লাদিমির ইয়ারমাকোভ এ খবর জানিয়েছেন। তিনি বলেছেন, মার্কিন সরকারের এ আচরণ গ্রহণযোগ্য নয় এবং এর কোনও ব্যাখ্যা থাকতে পারে না।

তিনি বলেন, এ পদক্ষেপের মাধ্যমে যুক্তরাষ্ট্র কার্যত ১৯৪৭ সালে স্বাক্ষরিত চুক্তি লঙ্ঘন করেছে। ওই চুক্তি অনুযায়ী জাতিসংঘের সদরদপ্তরে এই সংস্থার সদস্য দেশগুলোর নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের স্বাধীনভাবে গমনাগমনের পথ উন্মুক্ত রাখবে ওয়াশিংটন।

ভ্লাদিমিরি ইয়ারমাকোভ আরও বলেন, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি পুনর্মূল্যায়নের ব্যাপারে ২০২০ সালে অনুষ্ঠেয় সম্মেলনের প্রস্তুতি বিষয়ক কমিটির সদস্য হিসেবে মস্কো যেসব কূটনীতিককে নিউ ইয়র্ক পাঠাতে চেয়েছিল তাদেরকে ভিসা দিতে রাজি হয়নি ওয়াশিংটন।

এর আগে গত সপ্তাহে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার সহকারীকে নিউ ইয়র্ক সফরের ভিসা দেয়নি মার্কিন সরকার। ফলে জাতিসংঘের একটি অধিবেশনে একা অংশগ্রহণ করতে বাধ্য হন জাখারোভা।

রুশ সীমান্তের দিকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের বিস্তার, ইউক্রেন সংকট ও সিরিয়া পরিস্থিতি নিয়ে তীব্র মতবিরোধের কারণে ২০১৪ সাল থেকে ওয়াশিংটনের সঙ্গে মস্কোর সম্পর্কে টানাপোড়েন চলছে। মার্কিন সরকার এখন পর্যন্ত রাশিয়ার অর্থনৈতিক খাতের ওপর ৬৬টি নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং শত শত রুশ নাগরিককে এসব নিষেধাজ্ঞার আওতায় ফেলে রেখেছে। এসব নিষেধাজ্ঞার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিয়েছে মস্কো।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
দ্রুত ভিসা দিতে ইতা‌লি দূতাবাসের নতুন নির্দেশনা
X
Fresh