• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভুল বানানে অস্ট্রেলিয়ায় ৪৬০ কোটি ব্যাংকনোট ছাপা

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ মে ২০১৯, ১৩:০০
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ায় গত অক্টোবর মাসে বাজারে আসা ৫০ ডলারের ব্যাংকনোটে ভুল বানান পাওয়া গেছে। আর এই ভুল বানানেই ৫০ ডলারের চারশ ৬০ কোটি সমমান মূল্যের ব্যাংকনোট ছাপানো হয়েছে। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংক এই বানান ভুলের বিষয়টির সত্যতা নিশ্চিত করেছে।

মূলত বহুল ব্যবহৃত ৫০ ডলারের এই নোটের গ্রহণযোগ্যতা বাড়াতে এবং জালিয়াতি প্রতিরোধ করার জন্য নতুন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। কিন্তু সমস্য হচ্ছে হলুদ রঙের এই নোটগুলোতে ‘responsibility’ বানানটি ভুলভাবে ছাপনো হয়েছে।

নোটটির এক পাশে অস্ট্রেলিয়ার আদিবাসী লেখক ও আবিষ্কারক ডেভিড ইউনাইপন এবং অন্যপাশে দেশটির প্রথম নারী সংসদ সদস্য ইডিথ কোয়ানের ছবি ছাপানো হয়। ওই নোটটিতে ইউনাইপনের টেলস অব দ্য অস্ট্রেলিয়ান অ্যাবরিজিনস বইয়ের একটি উদ্ধৃতি এবং প্রথমবার সংসদে দেয়া কোয়ানের একটি বক্তৃতার কিছু অংশ তুলে ধরা হয়েছে। কিন্তু ওই উক্তিতে থাকা ‘responsibility’ বানাটি ভুলভাবে ছাপানো হয়েছে।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংকের এক মুখপাত্র বলেন, বানান ভুলের ব্যাপারে ব্যাংক কর্তৃপক্ষ সতর্ক রয়েছে। পরের বার ছাপানোর সময় বানানটি সঠিক করে ছাপানো হবে।

অস্ট্রেলিয়ায় ৫০ ডলারের নোট সবচেয়ে বেশি ব্যবহার হয়। আর তাই এটি আরও সহজলভ্য করতে এবং জাল ঠেকাতে গত বছরের অক্টোবরে নোটটিতে নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য যোগ করা হয়।

আর ওই বৈশিষ্ট্য যোগ করতে গিয়েই এমন ভুল করেছে অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংক। তবে এই ভুলের পরও অস্ট্রেলিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নোটটি বৈধ হিসেবেই বাজারে চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের প্রতিনিধি দলের ঢাকা সফর
অস্ট্রেলিয়ায় সমুদ্রে ডুবে মার্কেন্টাইল ব্যাংক কর্মকর্তার মৃত্যু
সিডনিতে শপিং মলে হামলা : প্রত্যক্ষদর্শীদের ভয়াবহ বর্ণনা
সিডনিতে শপিংমলে হামলা, নিহত ৭
X
Fresh