• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভুয়া খবর রোধে সিঙ্গাপুরে আইন পাস

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ মে ২০১৯, ১২:২৩
ছবি: সংগৃহীত

ভুয়া খবর ঠেকাতে বিতর্কিত একটি আইন পাস করেছে সিঙ্গাপুর। নতুন এই আইন অনুযায়ী পুলিশকে অনলাইন প্লাটফর্ম এবং ব্যক্তিগত চ্যাট গ্রুপও নজরদারি করার ক্ষমতা দেয়া হয়েছে।

এই আইন অনুযায়ী সরকার যদি কোনও বিবৃতিকে ভুয়া মনে করে এবং তা ‘জনগণের স্বার্থ বিরোধী’ হলে সেটি সরিয়ে ফেলতে যেকোনো প্লাটফর্মকে নির্দেশ দিতে পারবে তারা। একই সঙ্গে তা সংশোধন করার জন্যও সংশ্লিষ্ট প্লাটফর্মকে নির্দেশ দেয়ার অধিকারও সরকারকে দেয়া হয়েছে।

সিঙ্গাপুরের কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন এই আইন ভুয়া খবর থেকে জনগণকে সুরক্ষা দেবে। কিন্তু সমালোচকরা বলছেন, এই আইন নাগরিক স্বাধীনতার জন্য গুরুতর একটি হুমকি।

কিছু কিছু ক্ষেত্রে এই আইনের প্রয়োগ কেমন হবে তা এখনও অস্পষ্ট। বিশেষ করে এনক্রিপ্টেড অ্যাপসের কোনও কন্টেন্ট কীভাবে মনিটর করা হবে তা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

গত বুধবার সিঙ্গাপুরের আইনপ্রণেতারা ‘দ্য প্রোটেকশন ফ্রম অনলাইন ফলসহুড অ্যান্ড ম্যানিপুলেশন’ নামের এই বিলটি পাস করে। আগামী সপ্তাহ থেকে পাস হওয়া এই আইনটি কার্যকর হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সিঙ্গাপুরের সরকার জোরারোপ করে বলেছে, এই আইন মু্ক্তমতকে রুখতে নয় বরং ক্ষতির কারণ হতে পারে এমন মিথ্যা রোধে ব্যবহার করা হবে।

পার্লামেন্টে সিঙ্গাপুরের আইনমন্ত্রী কে শানমুগাম বলেন, এই আইন বাকস্বাধীনতাকে বাধাগ্রস্ত করবে না। তিনি বলেন, এই আইন ‘মিথ্যা, বটস, ট্রল এবং ‍ভুয়া অ্যাকাউন্ট’ ঢেকানোর লক্ষ্যে তৈরি করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মায়ের ইচ্ছাতেই সিঙ্গাপুরে ঈদের ছুটি কাটাচ্ছেন মিম
ঈদের ছুটিতে যেখানে উড়াল দিলেন মিম
সিঙ্গাপুর থেকে স্বল্পমেয়াদে এলএনজি সরবরাহে নীতিগত অনুমোদন দিল সরকার 
চিকিৎসার জন্য সিঙ্গাপুরে সোহেল রানা
X
Fresh