logo
  • ঢাকা সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ৩ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ৩৫ জন, এ নিয়ে মোট মৃতের সংখ্যা ১২ মোট আক্রান্ত ১২৩, তবে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত কেউই সুস্থ হননি: আইইডিসিআর। ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩২, মৃতের সংখ্যা দাঁড়াল ১১৮ জনে, আক্রান্ত মোট ৪২৯৮: স্বাস্থ্য মন্ত্রণালয়। বিশ্বব্যাপী মৃত্যু ৬৯ হাজার ৪৫৬ জন এবং আক্রান্তের ১২ লাখ ৭৩ হাজার ৭০৯ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৬২ হাজার ৪৮২ জন। সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১৫ হাজার ৮৮৭, আক্রান্ত এক লাখ ২৮ হাজার ৯৩৮ জন, দ্বিতীয় অবস্থানে স্পেন। এখন পর্যন্ত মৃত্যু ১২ হাজার ৬৪১ জনের এবং আক্রান্ত ১ লাখ ৩১ হাজার ৬৪৬ জন: ওয়ার্ল্ডমিটার।

নরওয়ের দুই শহরে ২৪ ঘণ্টা দিন, কিভাবে রোজা রাখছেন মুসলিমরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ মে ২০১৯, ২৩:৫৪
ছবি: সৌদি আরবের গণমাধ্যম আরব নিউজ

আর্কটিক মহাসাগরে অবস্থিত নরওয়ের ভ্যালবার্ড দ্বীপপুঞ্জ এবং দেশটির দক্ষিণাঞ্চলের মূলভূমির ট্রমসো শহরে এপ্রিল থেকে আগস্ট মাস পর্যন্ত দিনের কোনও সময় সূর্যাস্ত যায় না।

এখানকার মুসলিমরা তিনটি উপায়ে ‘মধ্যরাতের সূর্য’ দেখে রোজা রাখে। দেশটির রাজধানী অসলোর একটি মসজিদের ইমাম অসিম মোহাম্মদের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে আরব নিউজ।

অসিম মোহাম্মদ জানান, তারা পাশের যে শহরে সূর্যোদয় ও সূর্যাস্ত হয়, সেই শহর বা মক্কার সময়ের সঙ্গে তাল মিলিয়ে রোজা রাখতে পারে।

এছাড়া তারা তাদের শহরে সবশেষ সূর্যোদয় ও সূর্যাস্ত সময় ধরে রোজা রাখতে পারে বলে উল্লেখ করেন এই ইমাম।

তিনি জানান, কিছু মুসলিম দীর্ঘ রোজা রাখার জন্য রমজানের সময় ছুটি কাটান। এটা অবশ্য নির্ভর করে তার কাজের ধরনের ওপর।

মোহাম্মদ বলেন, যদি কেউ অফিস কর্মী হয় এবং শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে বসে কাজ করে, তবে তার রোজা রাখতে সমস্যা হওয়ার কথা নয়।

তিনি বলেন, যদি কাউকে মে, জুন ও জুলাই মাসের প্রচণ্ড গরমে অফিসের বাইরে কাজ করতে হয়, তবে তার জন্য এসময় রোজা রাখা বেশ কঠিন হয়ে পড়ে।

অল্পবয়স্ক ও প্রাপ্তবয়স্ক মুসলিমরা পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে রোজা রাখতে বেশ উত্তেজনা অনুভব করে বলেও জানান তিনি।

কে/এএইচ

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১২৩ ৩৩ ১২
বিশ্ব ১২৮৮৩৭২ ২৭০২৪৯ ৭০৪৮২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়