ফণীতে ক্ষতিগ্রস্ত রাজ্যগুলোর জন্য মোদির ত্রাণ তহবিল

প্রকাশ | ০৩ মে ২০১৯, ২৩:২৩ | আপডেট: ০৩ মে ২০১৯, ২৩:২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
সংগৃহীত ছবি

শক্তিশালী ঘূর্ণিঝড় ফণীতে ভারতের বেশকিছু অঞ্চল মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া আরও কিছু জায়গা এখনও হুমকির মধ্যে আছে। সব মিলিয়ে ঘূর্ণিঝড় ফণী আক্রান্ত অঞ্চলগুলোর জন্য ১০০ কোটি রুপির অগ্রিম ত্রাণ তহবিলের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার এই ত্রাণ তহবিলের ঘোষণা দেন তিনি। রাজস্থানের হিন্দাউন সিটিতে এক নির্বাচনী প্রচারে মোদি বলেন, সংকটের সময় সরকার সবসময় মানুষের পাশে ছিল ও আছে।

এ সময় ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, ফণীর ক্ষয়ক্ষতি কমাতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সতর্ক অবস্থানে আছে কোস্ট গার্ড, সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী। আমি সবাইকে আশ্বস্ত করতে চাই, কেন্দ্রীয় সরকার ও পুরো দেশ ক্ষতিগ্রস্ত রাজ্যের সাধারণ মানুষের সঙ্গে রয়েছে।

প্রসঙ্গত, শক্তিশালী ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে উড়িষ্যা ও উত্তরপ্রদেশে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। ফণীর প্রভাবে সৃষ্ট বজ্রপাতে উত্তরপ্রদেশে আটজনের মৃত্যু হয়। আর গাছ উপড়ে ও হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে উড়িষ্যায় দুজনের মৃত্যু হয়।

ফণীর দাপটে উড়িষ্যায় বহু গাছ উপড়ে গেছে। রাজ্যের বহু এলাকা বিদ্যুতহীন হয়ে পড়েছে। এছাড়া লণ্ডভণ্ড হয়ে গেছে উপকূলবর্তী বহু গ্রাম। ফণীর প্রভাবে উড়িষ্যা ছাড়াও পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় ভারী বর্ষণ হচ্ছে।

ডি/পি