• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

অস্ট্রেলিয়ার মহাসড়কে তিন চোখওয়ালা সাপ

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ মে ২০১৯, ০৮:৫৬
ছবি: সংগৃহীত

উত্তর অস্ট্রেলিয়ায় একটি মহাসড়কের ওপর তিনটি চোখওয়ালা একটি সাপ পাওয়া গেছে। পরে সেখানকার বন্যপ্রাণী কর্মকর্তারা অনলাইনে ছবিটি শেয়ার করেছেন।

বিশেষজ্ঞরা বলেছেন, বাচ্চা অজগর সাপটির মাথায় তিনটি চোখ ছিল এবং প্রাকৃতিকভাবেই কোষ-বিভাজনের মাধ্যমে তৃতীয় চোখটি সৃষ্টি হয়েছে।

ডারউইন শহরের ৪০ কিলোমিটার দক্ষিণপূর্বে হাম্পটি ডু শহরের কাছে ১৫ ইঞ্চি লম্বা সাপটিকে দেখতে পান বনকর্মীরা। মাথায় তিনটি চোখ থাকার কারণে সাপটির কোনও কিছু খেতে অসুবিধা হচ্ছিল।

নর্দার্ন টেরিটরি পার্কস এ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিস এই ‘আবিষ্কার’কে অদ্ভূত বলে বর্ণনা করেছে। মার্চ মাসে সাপটি পাওয়া যাওয়ার পর হলিউডের সিনেমার জনপ্রিয় চরিত্রের নামে এর নাম দেয়া হয়েছিল ‘মন্টি পাইথন’। তবে এর কয়েক সপ্তাহ পরই সাপটি মারা যায়।

বন্যপ্রাণী বিভাগ বলছে, সাপটির মাথার এক্স-রে করে দেখা গেছে যে সেটির মাথার খুলি একটিই, এমন নয় যে ঘটনাক্রমে দুটি মাথা এক হয়ে গেছে। তার মাথার খুলিতে তিনটি চোখের সকেট বা গর্ত ছিল এবং তিনটি চোখই কাজ করছিল।

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সাপ বিশেষজ্ঞ অধ্যাপক ব্রায়ান ফ্রাই বলেন, মিউটেশন বা কোষকলার বৃদ্ধি বিবর্তনের একটা স্বাভাবিক অংশ। প্রতিটি শিশুর দেহেই কোনও না কোনও রকমের মিউটেশন হয়, এই সাপটির ক্ষেত্রে তা অস্বাভাবিক আকার নিয়েছে মাত্র।

অধ্যাপক ফ্রাই বলেন, আমি এর আগে তিনটি চোখওয়ালা সাপ দেখিনি, তবে আমাদের ল্যাবরেটরিতে দুই মাথাওয়ালা একটি কোবরা পাইথন সাপ আছে।

মানুষের মধ্যে যেমন জোড়া-লাগা শিশুর জন্ম হয়, ঠিক তেমনি সাপের মধ্যেও ভিন্ন ধরনের মিউটেশন হতে পারে বলে জানান তিনি।

অধ্যাপক ফ্রাই বলেন, সাপটির তৃতীয় চোখটি হয়তো একটি যমজ সাপের অবশিষ্টাংশ যা এর দেহের সাথে মিশে গেছে।

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের প্রতিনিধি দলের ঢাকা সফর
অস্ট্রেলিয়ায় সমুদ্রে ডুবে মার্কেন্টাইল ব্যাংক কর্মকর্তার মৃত্যু
সিডনিতে শপিং মলে হামলা : প্রত্যক্ষদর্শীদের ভয়াবহ বর্ণনা
সিডনিতে শপিংমলে হামলা, নিহত ৭
X
Fresh