• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ মে ২০১৯, ০৯:২০
ছবি: যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসনকে বহিষ্কার করেছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি পেনি মরডাউন্টকে নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিযুক্ত করেছেন।

দেশটির ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলে চীনের টেলিকম কোম্পানি হুয়াওয়ে সম্পর্কিত আলোচনার তথ্য ফাঁস করায় বুধবার তাকে বহিষ্কার করা হয় বলে জানিয়েছে স্থানীয় সংবাদ সংস্থা রয়টার্স।

সংবাদ সংস্থাটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়, উইলিয়ামসনের বিরুদ্ধে ওঠা অভিযোগ বারবার অস্বীকার করছেন তিনি। এটি দেশটির প্রধানমন্ত্রীর জন্য বড় ধরনের আঘাত।

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল থেকে তথ্য ফাঁসের বিষয়ে তার সরকার কতটা সিরিয়াস তার এই বহিষ্কারের মাধ্যমে স্পষ্ট হলো বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে।

সংবাদ সংস্থাটি জানায়, এই কাউন্সিলে ব্রিটেনের জাতীয় নিরাপত্তা, গোয়েন্দা সংস্থার তথ্য সমন্বয় এবং প্রতিরক্ষা কৌশল নিয়ে আলোচনা হয়। গোপনীয়তা রক্ষার্থে এতে শুধু নির্দিষ্ট মন্ত্রীরা অংশগ্রহণ করেন।

তথ্য ফাঁসের ঘটনাটি ঘটে গত মাসে। দেশটির সংবাদপত্র টেলিগ্রাফে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনের ফাইভজি নেটওয়ার্ক গড়ে তোলার ক্ষেত্রে ভূমিকা থাকবে হুয়াওয়ের।

একাধিক সূত্র বলতে বাধ্য হয়েছে যে হুয়াওয়ের ভূমিকাটি সীমিত করা হবে। উইলিয়ামসনকে লেখা একটি চিঠিতে মে লিখেছেন, এই তথ্য ফাঁসের তদন্তে বলা হয়েছে যে এর দায় আপনার।

এই বিষয়ে উইলিয়ামসন বলেন, এই তথ্য ফাঁসের সঙ্গে জড়িত থাকার বিষয়টি আমি অস্বীকার করছি। একটি যথাযথ তদন্ত হলে প্রকৃত সত্য বেরিয়ে আসবে বলে আত্মবিশ্বাস আছে আমার।

এদিকে কারাগারমন্ত্রী ররি স্টেয়ার্টকে মরডাউন্টের পদে নিযুক্ত করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী। মরডাউন্ট হবেন ব্রিটেনের প্রথম নারী প্রতিরক্ষামন্ত্রী।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
মেরিট স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে, পাবেন ৫০০০ পাউন্ড
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
অভিবাসন প্রত্যাশীদের যে দুঃসংবাদ দিল যুক্তরাজ্য
X
Fresh