• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ভেনেজুয়েলায় প্রয়োজনে যুক্তরাষ্ট্র ‘সামরিক পদক্ষেপ নিতে পারে’: পম্পেও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ মে ২০১৯, ২০:৪০
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন

ভেনেজুয়েলায় প্রয়োজনে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ‘সামরিক পদক্ষেপ নেয়া হতে পারে’ বলে জানালেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

বুধবার যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল ফক্স বিজনেস নেটওয়ার্কের সঙ্গে কথা বলার সময় তিনি একথা জানান বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম সিএনএন।

মাইক পম্পেও বলেন, ভেনেজুয়েলায় যা করার প্রয়োজন পড়বে, যুক্তরাষ্ট্র তাই করবে। আমরা চাই একটি নতুন নির্বাচনের মাধ্যমে দেশটিতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা হোক।

তিনি বলেন, দেশটির প্রেসিডেন্ট স্পষ্টভাবে বুঝতে পেরেছে যে তার ক্ষমতা ছাড়ার সময় চলে এসেছে। এই বিষয়ে আমরা বেশকিছু সিদ্ধান্ত নিয়েছে কিন্তু চূড়ান্ত সিদ্ধান্তটি নিতে হবে তাকেই।

এর আগে সিএনএনের দ্য সিচুয়েশন রুম উইথ ওলফ ব্লিটজার টিভি শোতে পম্পেও জানান, মাদুরো আজ সকালে কিউবার উদ্দেশে দেশত্যাগের প্রস্তুতি নিচ্ছিলেন, তাকে থামিয়েছে রাশিয়া।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর এই দাবি মিথ্যা বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র মারিয়া জাখারোভা।

তিনি গণমাধ্যমটিকে বলেন, ওয়াশিংটন ভেনেজুয়েলার সেনাবাহিনীকে নীতিভ্রষ্ট করার সর্বাত্মক চেষ্টা করছে এবং এখন তথ্য যুদ্ধের অংশ হিসেবে মিথ্যার আশ্রয় নিচ্ছে।

বিশ্ব শ্রমিক দিবসকে সামনে রেখে গত ৩০ এপ্রিল দিনের শুরুতে ভেনেজুয়েলার বিরোধী দলের নেতা জুয়ান গুয়াইদো মাদুরোর সরকারকে উৎখাতে করতে জনগণকে রাস্তায় নামার আহ্বান জানান।

দেশটির সশস্ত্র বাহিনী তার পাশে আছে দাবি করে তিনি টুইট বার্তায় বলেন, আমি আমাদের সশস্ত্র বাহিনীর প্রধান সামরিক ইউনিটগুলোর সঙ্গে বৈঠক করেছি। অপারেশন ফ্রিডমের চূড়ান্ত পর্যায় শুরু।

এরপর রাস্তায় নেমে আসে গুয়াইদোর সমর্থকেরা। মঙ্গলবারের বিক্ষোভে একজন মারা গেছেন এবং দেশটির ৬৫টি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে স্থানীয় মানবাধিকার মনিটরিং গ্রুপ প্রভেয়া।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র-ইইউ
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
X
Fresh