• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

ভোটগণনার ক্লান্তিতে ইন্দোনেশিয়ায় ২৭২ নির্বাচন কর্মীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ এপ্রিল ২০১৯, ১০:৩৩
ছবি: বিবিসি থেকে নেয়া

ভোট গণনার ক্লান্তির কারণে ইন্দোনেশিয়ায় ২৭২ জন নির্বাচন কর্মীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির একজন কর্মকর্তা। তিনি জানান, দীর্ঘ সময় ধরে লাখ লাখ ব্যালট পেপার হাতে গোনার কারণে ক্লান্তিজনিত অসুস্থতার কারণে তাদের মৃত্যু হয়েছে। খবর বিবিসির।

ইন্দোনেশিয়ার সাধারণ নির্বাচন কমিশন (কেপিইউ)-এর ওই কর্মকর্তা আরিফ প্রিয় সুশান্ত বলেছেন, আরও এক হাজার ৮৭৮ জন কর্মী অসুস্থ হয়ে পড়েছেন। গত ১৭ এপ্রিল অনুষ্ঠিত হওয়া সাধারণ নির্বাচন মনিটর ও ভোটগণনা করতে প্রায় ৭০ লাখ মানুষ সাহায্য করছিল।

প্রচণ্ড গরমের মধ্যেও নির্বাচন কর্মীদের রাতের বেলায়ও কাজ করতে হয়েছে, যা তাদের শরীরের ওপর ব্যাপক প্রভাব ফেলেছে।

টাকা বাঁচাতে এবারই প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচনের সঙ্গে জাতীয় ও আঞ্চলিক পার্লামেন্টের নির্বাচন অনুষ্ঠিত হয়। ২৬ কোটি জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ায় ভোটার সংখ্যা ১৯ কোটি ৩০ লাখ। তবে আট লাখের বেশি ভোটকেন্দ্রে ১৯ কোটি ৩০ লাখ ভোটারের মধ্যে ৮০ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

কিন্তু এতো বিপুল পরিমাণ ভোটগণনা করতে গিয়ে অস্থায়ী নির্বাচন কর্মীদের ওপর প্রভাব পড়েছে। নির্বাচনের এতো বিপুল পরিমাণ কাজ করার আগে সরকারি কর্মকর্তাদের মতো এসব নির্বাচন কর্মীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়নি।

এদিকে নিহতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেয়ার কথা চিন্তাভাবনা করছে নির্বাচন কমিশন। তবে সমালোচকরা বলছেন, নির্বাচনে অস্থায়ী কর্মী বাছাইয়ের ব্যাপারে বাস্তব জ্ঞান ছিল না কমিশনের।

উল্লেখ্য, ভোট গণনা শেষে আগামী ২২ মে ফলাফল ঘোষণা করবে ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া
বন্যা-ভূমিধসে ইন্দোনেশিয়ায় ২৬ প্রাণহানি
অস্ট্রেলিয়া-ইন্দোনেশিয়াসহ ৪ দেশে রোজার তারিখ ঘোষণা
X
Fresh