• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ভারতে চলছে চতুর্থ দফায় লোকসভার ভোটগ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ এপ্রিল ২০১৯, ০৯:১৫
ভোটারদের লাইন, ছবি: সংগৃহীত

ভারতে আজ সোমবার লোকসভার চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে। এই পর্বে ৯ রাজ্যের মোট ৭১টি এবং জম্মু-কাশ্মীরের অনন্তনাগ আসনের একাংশের ভোটগ্রহণ ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। এই দফায় মহারাষ্ট্রে সবচেয়ে বেশি ১৭টি আসনে ভোট নেয়া হচ্ছে। আসনের হিসেবে এরপরই রয়েছে রাজস্থান ও উত্তরপ্রদেশে ১৩টি করে। এদিকে আজ সোমবারই শেষ হচ্ছে মহারাষ্ট্রের সব আসনের ভোটগ্রহণ।

চতুর্থ দফায় পুরো দেশজুড়ে বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা। বিহারের বেগুসরাই কেন্দ্রে এবারই প্রথম প্রার্থী হয়েছেন কানহাইয়া কুমার। উত্তরপ্রদেশের ফারুকাবাদ কেন্দ্রের দুইবারের সাংসদ সালমান খুরশিদ এবারও কংগ্রেসের প্রার্থী। মুম্বাই উত্তর কেন্দ্রের প্রার্থী উর্মিলা মাতন্ডকার, অনন্তনাগ কেন্দ্রের পিডিপি প্রার্থী তথা জম্মু কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, কংগ্রেসের মিলিন্দ দেওরা, সমাজবাদী পার্টির ডিম্পল যাদবের মতো হেভিওয়েটদের পরীক্ষাও আজ।

কমিশন সূত্রে জানা গেছে, এই দফায় মোট ভোটার প্রায় ১২ কোটি ৭৯ লাখ। তার বিপরীতে প্রার্থীর সংখ্যা ৯৪৫। ২০১৪ সালের পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, এই দফায় যে ৭১টি (অনন্তনাগ বাদ দিলে) আসনের ভোটগ্রহণ হচ্ছে, তার মধ্যে বিজেপির দখলে ছিল ৫৬টি আসন। কংগ্রেস জিতেছিল দুটিতে। বাকি আসনগুলো ছিল তৃণমূল কংগ্রেস, বিজু জনতা দলগুলোর মতো আঞ্চলিক দলগুলোর দখলে। তবে এবার পরিস্থিতি অনেকটাই আলাদা।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দ্বিতীয় ধাপে ২০৫৫ জনের মনোনয়নপত্র দাখিল
ভারত-পাকিস্তান সিরিজ প্রসঙ্গে রোহিতের সঙ্গে সুর মেলালেন আফ্রিদি
ভারতের পররাষ্ট্র সচিব যেদিন আসতে পারেন ঢাকায়
ভারত সিরিজ থেকে বাদ পড়লেন আম্পায়ার তানভীর
X
Fresh