• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে হাত ছাড়াই জিতে নিয়েছে হাতের লেখা প্রতিযোগিতায় প্রথম পুরস্কার

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৮ এপ্রিল ২০১৯, ১৯:৪৮

জন্ম থেকে হাত নেই ১০ বছর বয়সী সারার। কিন্তু অবাক করার বিষয় হচ্ছে হাতের লেখা প্রতিযোগিতায় জাতীয় প্রথম পুরস্কারটি সেই জিতে নিয়েছে। পুরস্কার হিসেবে তাকে দেয়া হয়েছে ৫০০ ডলার।

ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে। সেখানে জানের-বোলস্টার জাতীয় হস্ত-লিখন প্রতিযোগিতায় অংশ নিয়ে সারা এই কৃতিত্ব অর্জন করে। প্রতি বছর শারীরিক ও মানসিক প্রতিবন্ধী শিশুদের উৎসাহিত করতে এই পুরস্কার দেয়া হয়।

সারার জন্ম চীনে। মাত্র ছয় বছর বয়সে যুক্তরাষ্ট্রের এক দম্পতি তাকে দত্তক নেয়। এরপর থেকেই সারা যুক্তরাষ্ট্রে বসবাস করছে।

ওই দম্পতি প্রথমদিকে সারার কৃত্রিম হাত সংযোগ করতে চেয়েছিলেন। কিন্তু পরবর্তীতে তারা দেখলেন যে সে হাত ছাড়াই বেশ স্বাচ্ছন্দের সাথেই কাজ করছে। তাই আর কৃত্রিম হাত সংযোগ করেননি।

সারার মা ক্যাথরিন বলেন, প্রথমদিকে সে শুধু ম্যান্ডারিন ভাষায় বলতে ও লিখতে পারতো। কিন্তু কিছুদিনের মধ্যেই সে খুব দ্রুত তার বড় বোন ভেরোনিকার কাছ থেকে ইংরেজি ভাষা শিখে ফেলে।

তার বোন বলেন, সে যেভাবে একেকটা অক্ষর তৈরি করে আমার সেটা খুব পছন্দ হয়। এটা এক ধরনের শিল্প।

ক্যাথরিন বলেন, আমরা তার সিদ্ধান্তকে খুব গুরুত্ব দেই। সে যেটা করতে চায় তাকে সেটা করতে দেয়া হয়। সে নিজে নিজেই তার মতো করে সব কাজ করে ফেলতে পারে। তাকে দেখলে কখনো মনে হবে না যে সে একজন শারীরিক প্রতিবন্ধী। যে কোনো কিছুই সে করে ফেলতে পারে। তার মধ্যে 'আমি করতে পারি' এরকম একটা মনোভাব কাজ করে।

সারা প্রমাণ করেছে যে আর দশজন সাধারণ মানুষের মতোই যে কোনো কাজ সে করে ফেলতে পারে। এবং শুধু সেটাই নয়, সে দেখিয়ে দিয়েছে যে কখনও কখনও তাদের চেয়েও সে ভালোভাবেই সেটা করতে পারে। সারা দাবা খেলতে, সাঁতার কাটতে ও ভাস্কর্য বানাতে পছন্দ করে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
X
Fresh