• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চীনের ঝু ১১ বছর ধরে সাঁতরে অফিস করছেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ এপ্রিল ২০১৯, ২১:৩৩
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম ডেইলি মেইল

চীনের নাগরিক ঝু বিয়ু গত ১১ বছর ধরে ইয়াংঝে নদীর দুই হাজার ২০০ মিটার সাঁতরে অফিস করছেন। ট্রেনে বাসা থেকে অফিসে যেতে তার সময় লাগে এক ঘণ্টার মতো। কিন্তু তিনি আধাঘণ্টায় নদী পার হয়ে যেতে পারেন।

দেশটির হুবেই প্রদেশের হানিয়াং জেলায় বসবাস করেন ৫৩ বছর বয়সী ঝু। তিনি একই প্রদেশের য়ুচাং জেলার একটি ফুড মার্কেটের ম্যানেজার হিসেবে কাজ করেন বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম ডেইলি মেইল।

সময় বাঁচানোর পাশাপাশি এই অভ্যাসের জন্য স্থানীয়দের কাছে ফিটনেস আইকন হয়ে উঠেছেন ঝু। কমলা রঙের দুটি ভাসমান বেলুন নিয়ে এই পথ পাড়ি দেন তিনি। এর ফলে অনেক দিক থেকেই উপকৃত হচ্ছেন তিনি।

নিয়মিত সাঁতার কেটে অফিস যাওয়ার জন্য এই চীনের নাগরিকের ডায়াবেটিসের সমস্যা যেমন নিয়ন্ত্রণে আছে, তেমনি ওজন কমে গেছে তার। সম্প্রতি বেশ কয়েকজন সাঁতারু তার অফিসে যাওয়ার নদীপথের সঙ্গী হয়েছেন।

ডায়াবেটিসের রোগী ঝু’র ওজন ১৯৯৯ সালে ১০০ কেজির বেশি ছিল। ২০০৪ সাল থেকে ইয়াংঝের দুই হাজার ২০০ মিটার পথ সাঁতরে পাড়ি দেয়ার জন্য কূলের কাছাকাছি সাঁতার কেটে নিজেকে প্রস্তুত করতে থাকেন তিনি।

২০০৮ সাল থেকে শীতকালীন সাঁতার ইভেন্টসে অংশগ্রহণকারী ঝু বলেন, আমার ওজন ও ব্লাড সুগার এখন স্বাভাবিক আছে। তবে সাঁতরে নদী পার হওয়ার ক্ষেত্রে একজনকে অবশ্যই পেশাগত প্রশিক্ষণ গ্রহণ করা প্রয়োজন।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো
সাঁতার শিখতে এসে শাবিপ্রবিতে পুকুরে ডুবে বহিরাগত শিক্ষার্থীর মৃত্যু
X
Fresh