• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাশিয়া-চীনের পরমাণু ভাণ্ডারে হামলার পরিকল্পনা করছে আমেরিকা: রাশিয়া সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ এপ্রিল ২০১৯, ০৯:৫০
ছবি- সংগৃহীত

রাশিয়া ও চীনের পরমাণু বোমার ভাণ্ডারে আমেরিকা হামলার পরিকল্পনা করছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন রাশিয়া সেনাবাহিনীর ডেপুটি চিফ অব জেনারেল স্টাফ অপারেটিভ কমাণ্ড লে. জেনারেল ভিক্টর পোজনিকি। খবর পার্সটুডে’র।

তিনি বলেন, আমেরিকার সম্ভাব্য তৎপরতা বিশ্লেষণ করে ধারণা হয়েছে আমেরিকা কৌশলগত আধিপত্য বজায় রাখতে চাচ্ছে। তাই তারা প্রতিপক্ষকে অঙ্কুরেই বিনষ্ট করার রণনীতি গ্রহণ করেছে।

যুদ্ধের পরিকল্পনা অনুসারে, মোতায়েনের আগেই ভূগর্ভস্থ অস্ত্রাগারে থাকার সময় প্রতিপক্ষের বেশির ভাগ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিতে চায় আমেরিকা। আমেরিকা মহাকাশভিত্তিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে চায়। তাই আকাশে ওড়ার অবস্থায়ই প্রতিপক্ষের ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করে ফেলা হবে।

জেনারেল পোজনিকি মনে করেন, ১৯৮০ দশকের ‘নক্ষত্র যুদ্ধের’ ধারণাকেই মূলত আবার চাঙ্গা করে তুলেছে আমেরিকা। মহাকাশকে সামরিকীকরণের মধ্য দিয়ে রাশিয়া ও চীনের মতো শত্রুদের ওপর আমেরিকার আগাম হামলার মনোভাবই প্রকট হয়ে উঠেছে। এমন লক্ষ্য পূরণের বাসনায় আমেরিকার সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান যুগের ‘নক্ষত্র যুদ্ধ’ এর পরিকল্পনাকে গত জুনে আবার চাঙ্গা করেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ‘মহাকাশ বাহিনী’ নামে নতুন একটি বাহিনীও তৈরি করেছেন।