logo
  • ঢাকা রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

কলম্বোর দাবি অস্বীকার করলো নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৪ এপ্রিল ২০১৯, ১৫:৪৯ | আপডেট : ২৪ এপ্রিল ২০১৯, ১৬:০৫
ছবি: সংগৃহীত
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার প্রতিশোধ নিতে শ্রীলঙ্কায় চার্চে হামলা চালানো হয়েছে বলে শ্রীলঙ্কান প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান ভিজেবর্ধনে যে মন্তব্য করেছেন, তা অস্বীকার করেছে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

বুধবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, ক্রাইস্টচার্চে মসজিদে বন্দুক হামলার প্রতিশোধ নিতে রোববার (২১ এপ্রিল) ইস্টার সানডের দিন শ্রীলঙ্কায় ভয়াবহ হামলা চালানো হয়েছে- এমন কোনও গোয়েন্দা তথ্য তার সরকারের কাছে নেই।

শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী মঙ্গলবার পার্লামেন্টে বলেন, প্রাথমিক তদন্তে দেখা গেছে নিউজিল্যান্ডে মসজিদে হামলার প্রতিশোধ নিতে চার্চ ও হোটেলে বোমা হামলা চালানো হয়েছে। তবে অকল্যান্ডে এক সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, আমরা এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানতে পারিনি বা শ্রীলঙ্কা যা বলছে সে সংক্রান্ত কোনও গোয়েন্দা প্রতিবেদনও পাইনি।

তিনি আরও বলেন, শ্রীলঙ্কা তদন্তের প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই এখন আমরা কিছু বলবো না এবং এই মুহূর্তে শ্রীলঙ্কা যা বলছে, সে সম্পর্কে এখন আমাদের কিছু বলার নেই।

এরই মধ্যে দ্বীপরাষ্ট্রটিতে ভয়াবহ এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। তারা হামলাকারীদের ছবিও প্রকাশ করেছে।

শ্রীলঙ্কার সরকার জানিয়েছে, হামলাকারীরা সবাই স্থানীয়। একইসঙ্গে নিউজিল্যান্ডে মসজিদে বন্দুক হামলার জবাবে এই হামলা চালানো হয়েছে বলেও জানিয়েছে শ্রীলঙ্কার সরকার। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, বোমা হামলাকোরীদের সঙ্গে বিদেশি সংযোগ কতটা গভীর ছিল তা খতিয়ে দেখতে কাজ করছে তদন্তকারীরা।

এদিকে পুলিশের মুখপাত্র রুয়ান গুনাশেখর বলেছেন, গতরাতে অভিযান চালিয়ে আরও ১৮ জন সন্দেহভাজন ব্যক্তিকে আটক করা হয়েছে। এ নিয়ে রোববারের ওই হামলার ঘটনায় এখন পর্যন্ত ৫৮ জনকে গ্রেপ্তার করা হলো।

অন্যদিকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মঙ্গলবার সতর্ক করে দিয়ে বলেছেন, বিস্ফোরকসহ বেশ কয়েকজন সন্দেহভাজন এখনও পলাতক রয়েছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়