• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সৌদি আরবে একদিনে ৩৭ জনের শিরশ্ছেদ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ এপ্রিল ২০১৯, ১২:৫৪
ছবি: সংগৃহীত

সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, মঙ্গলবার একজন সৌদি বন্দির মৃত্যুদণ্ড কার্যকর করার পর তাকে ক্রুশবিদ্ধ করা হয়েছে। সন্ত্রাসবাদের অভিযোগে এদিন আরও ৩৬ জন ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি কর্তৃপক্ষ।

রাষ্ট্রীয় গণমাধ্যমের ওই বিবৃতিতে বলা হয়েছে, এসব ব্যক্তি ‘চরমপন্থী সন্ত্রাসী আদর্শ, জঙ্গি সংগঠন তৈরি’ এবং ‘সমাজের শান্তি ও নিরাপত্তা’ ক্ষতিগ্রস্ত করার অভিযোগে অভিযুক্ত হন।

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তিদের মধ্যে একজনের বয়স গ্রেপ্তার হওয়ার সময় ১৬ বছর ছিল।

সৌদি আরবে সাধারণত শিরশ্ছেদের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। কিন্তু মৃত্যুদণ্ড কার্যকর করার পর কাউকে ক্রুশবিদ্ধ করার অর্থ হচ্ছে কর্তৃপক্ষ এসব ব্যক্তির অপরাধ অনেক বেশি গুরুতর হিসেবে দেখছে।

সৌদি প্রেস এজেন্সি এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার যাদের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে তাদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর সদরদপ্তরে হামলা চালিয়ে বেশ কয়েকজন কর্মকর্তাকে হত্যার অভিযোগ ছিল।

সৌদি আরবের রাজধানী রিয়াদসহ বেশ কয়েকটি জায়গায় ওই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। মৃত্যুদণ্ড কার্যকর করা স্থানের মধ্যে মক্কা ও মদিনারও নাম রয়েছে।

উল্লেখ্য, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্য মতে, গত বছর প্রায় ১৪৯ জন ব্যক্তির মৃত্যুদণ্ড করেছে সৌদি কর্তৃপক্ষ।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফরিদপুরে স্কুলশিক্ষার্থী অন্তর হত্যায় ৩ জনের ফাঁসি
কুমিল্লার হোমনায় স্বামীকে হত্যা, স্ত্রীসহ ৪ জনের মৃত্যুদণ্ড
শিক্ষিকা খুনে ২ শিক্ষার্থীর মৃত্যুদণ্ড
‘জনগণের আমানতকে যারা খেলা মনে করে তাদের মৃত্যুদণ্ড হওয়া উচিত’
X
Fresh