logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

বাড়ি ফিরেছে বিশ্বে সবচেয়ে কম ওজনে জন্ম নেয়া শিশুটি

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২৩ এপ্রিল ২০১৯, ১৪:৩০
বিশ্বের সবচেয়ে কম ওজন নিয়ে জন্ম নেয়া শিশু বাড়ি ফিরেছে। প্রায় সাড়ে ছয় মাস আগে মাত্র ২৫৮ গ্রাম ওজন নিয়ে জাপানে জন্ম নেয় শিশু রিইউসকে সেকিয়া। জন্মের পর থেকে প্রায় সাড়ে ৬ মাস হাসপাতালে থাকার পর শনিবার বাবা-মা’র সাথে বাড়ি গেছে পৃথিবীর সবচেয়ে কম ওজনে জন্ম নেয়া শিশুটি।

জাপান টাইমস পত্রিকা জানিয়েছে, শনিবার নাগানো চিলড্রেন'স হসপিটাল থেকে তাকে ছাড়পত্র দেয়া হয়।

গত অক্টোবর মাসের ১ তারিখে ওই হাসপাতালেই জন্মগ্রহণ করে শিশু রিইউসকে।  মায়ের গর্ভে মাত্র ২৪ সপ্তাহ ৫ দিন থাকার পর জরুরি সিজারিয়ানে তার জন্ম হয়। হাইপার-টেনশনে ভুগছিলেন তার মা তোসিকো সেকিনো।

জন্মের পর রিইউসকে-এর উচ্চতা ছিল মাত্র ২২ সেন্টিমিটার (৮.৮৮ ইঞ্চি)।  এরপর থেকে তাকে নবজাতকদের ইনসেনটিভ কেয়ার ইউনিটে রাখা হয়েছিল।

প্রথম দিকে তাকে টিউব দিয়ে এবং তুলায় মায়ের দুধ নিয়ে চিপে খাওয়ানো হয়। প্রায় সাত মাসের মাথায় এখন সে নিজেই মায়ের বুকের দুধ খাচ্ছে।  ১৩ গুণ বেড়ে এখন প্রায় তিন কেজির মতো দাঁড়িয়েছে রিইউসকে-এর ওজন।

শিশুটির মা তোসিকো সেকিনো সাংবাদিকদের বলেন, যখন সে জন্ম নেয়, তখন মনে হয়েছিল একটু ছোয়া লাগলেই সে ভেঙে যাবে।  আমি তখন বেশ দুঃশ্চিন্তায় ছিলাম। এখন সে দুধপান করছে।  আমরা তাকে গোসলও করাতে পারছি।  

রিইউসকে-এর আগে সবচেয়ে কম ওজনের ছেলেশিশুর রেকর্ডধারীর ওজন ছিল ২৬৮ গ্রাম।  গত বছর জাপানেই জন্ম নেওয়া ওই শিশু হাসপাতাল থেকে ছাড়া পায় গত ফেব্রুয়ারিতে।

রিইউসকের চিকিৎসক তাকেহিমো হিরোমা সাংবাদিকদের বলেন, প্রথম দিকে তার চিকিৎসা করাই ছিল বেশ কষ্টকর।  কারণ, তার রক্তনালী এতই সরু ছিল যে, সেখানে ইনজেকশন বা স্যালাইন দেওয়া সম্ভব হচ্ছিল না।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়