logo
  • ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

শ্রীলঙ্কায় আরও হামলার আশঙ্কায় সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৩ এপ্রিল ২০১৯, ১০:১৬ | আপডেট : ২৩ এপ্রিল ২০১৯, ১০:১৮
ছবি: সংগৃহীত
শ্রীলঙ্কায় আরও হামলা হতে পারে বলে যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া, কানাডা ও ভারত তাদের নাগরিকদের দেশটি ভ্রমণে সতর্ক করে দিয়েছে। রোববার শ্রীলঙ্কায় চার্চ, হোটেল ও চিড়িয়াখানায় সিরিজ বোমা বিস্ফোরণের পর এসব দেশ এই সতর্ক বার্তা জারি করেছে।

শ্রীলঙ্কার ইতিহাসে অন্যতম ভয়াবহ এই বোমা হামলায় এখন পর্যন্ত ৩১১ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছে আরও প্রায় ৫০০ জন।

যুক্তরাষ্ট্র ও চীনসহ অন্যান্য দেশ তাদের নাগরিকদের শ্রীলঙ্কার স্থানীয় নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রেখে চলাফেরার পরামর্শ দিয়েছে। এছাড়া খুব জরুরি কোনও কাজ ছাড়া নিজেদের নাগরিকদের শ্রীলঙ্কায় যাওয়ার অনুমতি দিচ্ছে না এসব দেশ।

এদিকে ওই ভয়াবহ হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়ে ইসলামিক স্টেট (আইএস) পন্থী জামাত আল-তাওহিদ আল ওয়াতানিয়া নামের একটি গোষ্ঠী। এর আগে শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী এবং সরকারের মুখপাত্র রাজিথা সেনারত্নে বলেন, ন্যাশনাল তাওহিদ জামাত নামের একটি সংগঠন এসব বোমা হামলার পরিকল্পনা করেছে।

অন্যদিকে এই হামলার অন্তত ১০ দিন আগে সতর্ক করে দিয়েছিলেন দেশটির গোয়েন্দারা। কিন্তু পুলিশ প্রশাসন এ ধরনের হুমকি আমলে না নেয়ার ঘটনাও এখন খতিয়ে দেখা হচ্ছে। এর আগে ভারত ও যুক্তরাষ্ট্রও সম্ভাব্য সন্ত্রাসী হামলার ব্যাপারে শ্রীলঙ্কা সরকারকে সতর্ক করেছিল বলে জানা গেছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়