logo
  • ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

২৩ এপ্রিল জাতীয় শোক দিবস ঘোষণার সিদ্ধান্ত শ্রীলঙ্কার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ এপ্রিল ২০১৯, ২৩:৪৩ | আপডেট : ২২ এপ্রিল ২০১৯, ২৩:৫৪
ছবি: শ্রীলঙ্কার গণমাধ্যম আদা দেরানা

শ্রীলঙ্কায় ইস্টার সানডে উদযাপনের দিন তিনটি চার্চ, চারটি হোটেল ও একটি চিড়িয়াখানায় সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে ২৩ এপ্রিল জাতীয় শোক দিবস ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

সোমবার দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সভাপতিত্বে অনুষ্ঠিত ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম আদা দেরানা।

এছাড়া এই বৈঠকে সন্ত্রাসবাদ মোকাবেলা করার জন্য সোমবার মধ্যরাত থেকে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত নেয়া হয়। এর মাধ্যমে দেশ ও দেশের মানুষের নিরাপত্তার জন্য যেকোনো ধরনের নিরাপত্তামূলক পদক্ষেপ নেয়ার ক্ষমতা দেয়া হয়েছে পুলিশকে।

রোববার শ্রীলঙ্কায় ইস্টার সানডে উদযাপনকালে তিনটি চার্চ, চারটি হোটেল ও একটি চিড়িয়াখানায় সিরিজ বোমা হামলায় ২৯০ জন নিহত এবং ৫০০ জন আহত হয়েছেন।

জামাত আল-তাওহিদ আল ওয়াতানিয়া নামের একটি গোষ্ঠী এসব হামলার দায় স্বীকার করছে বলে আল-আরাবিয়া টিভি চ্যানেলের বরাত দিয়ে জানিয়েছে রাশিয়ার সংবাদ সংস্থা তাস।

তবে দেশটির স্বাস্থ্যমন্ত্রী এবং সরকারের মুখপাত্র রাজিথা সেনারাত্নে বলেছেন, ন্যাশনাল তাওহিদ জামাত নামের একটি সংগঠন এসব বোমা হামলার পরিকল্পনা করে বলে মনে করা হচ্ছে।

তিনি বলেন, ন্যাশনাল তাওহিদ জামাত হলো স্থানীয় পর্যায়ের একটি মৌলবাদী মুসলিম গোষ্ঠী। এসব বোমা হামলার সঙ্গে জড়িত আত্মঘাতীদের প্রত্যেকেই শ্রীলঙ্কার নাগরিক।

তিনি আরও বলেন, গত ৪ এপ্রিল আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থাগুলো এসব হামলার বিষয়ে সতর্ক করেছিল। আইজিপিকে জানানো হয় ৯ এপ্রিল। কিন্তু এই ধরনের হামলার কথা কেউ বিশ্বাস করেনি।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়