সন্ত্রাসীরা সব ধর্মের বাইরে: আল আজহারের গ্র্যান্ড ইমাম

প্রকাশ | ২২ এপ্রিল ২০১৯, ২১:২০ | আপডেট: ২২ এপ্রিল ২০১৯, ২২:৫১

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কায় হামলাকারীদেরকে সন্ত্রাসী হিসেবে উল্লেখ করে মিশরের আল আজহারের গ্র্যান্ড ইমাম আহমেদ আল-তায়েব বলেছেন, এই সন্ত্রাসীদের চরিত্র সব ধর্মের শিক্ষার বাইরে।

রোববার আল আজহারের টুইটার অ্যাকাউন্টের এক পোস্টের বরাত দিয়ে এই তথ্য জানায় জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে।

ইমাম আল-তায়েব বলেন, আমি বুঝতে পারি না কিভাবে একজন অন্যদের শান্তিপূর্ণ উৎসব উদযাপনের সময় হামলা করতে পারে।

তিনি বলেন, আমি প্রার্থনা করি সৃষ্টিকর্তা যেন নিহতদের পরিবারের সদস্যদের এই শোক সইবার ক্ষমতা দেন এবং আহতরা দ্রুত আরোগ্য লাভ করে।

শ্রীলঙ্কায় ইস্টার সানডের দিন তিনটি চার্চ, চারটি হোটেল ও একটি চিড়িয়াখানায় সিরিজ বোমা হামলায় ২৯০ জন নিহত এবং ৫০০ জন আহত হয়েছেন।

জামাত আল-তাওহিদ আল ওয়াতানিয়া নামের একটি গোষ্ঠী এসব হামলার দায় স্বীকার করছে বলে আল-আরাবিয়া টিভি চ্যানেলের বরাত দিয়ে জানিয়েছে রাশিয়ার সংবাদ সংস্থা তাস।

তবে দেশটির স্বাস্থ্যমন্ত্রী এবং সরকারের মুখপাত্র রাজিথা সেনারাত্নে বলেছেন, ন্যাশনাল তাওহিদ জামাত নামের একটি সংগঠন এসব বোমা হামলার পরিকল্পনা করে বলে মনে করা হচ্ছে।

তিনি বলেন, ন্যাশনাল তাওহিদ জামাত হলো স্থানীয় পর্যায়ের একটি মৌলবাদী মুসলিম গোষ্ঠী। এসব বোমা হামলার সঙ্গে জড়িত আত্মঘাতীদের প্রত্যেকেই শ্রীলঙ্কার নাগরিক।

তিনি আরও বলেন, গত ৪ এপ্রিল আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থাগুলো এসব হামলার বিষয়ে সতর্ক করেছিল। আইজিপিকে জানানো হয় ৯ এপ্রিল। কিন্তু এই ধরনের হামলার কথা কেউ বিশ্বাস করেনি।

কে/এমকে