logo
  • ঢাকা সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     ভারতে গত ২৪ ঘণ্টায় ৪৭২ জনসহ মোট আক্রান্ত ৩৩৭৪, মৃত্যু ১১ জনসহ বেড়ে ৭৯: স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ২৪ ঘণ্টায় দেশে একদিনে রেকর্ড সংখ্যক আক্রান্ত ১৮ জন, মৃত্যু ১, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৫৫ জন: স্বাস্থ্যমন্ত্রী। আক্রান্তের সংখ্যায় সবার উপরে যুক্তরাষ্ট্র যার সংখ্যা ৩ লাখ ৮ হাজার ৬০৮ জন, মৃত্যু হয়েছে ৮ হাজার ৩৯৭ জনের, বিশ্বব্যাপী মোট মৃত্যু ৬৪ হাজার ৬৬৭ জনের, সাড়ে ১২ লাখেরও বেশি মানুষ আক্রান্ত: ওয়ার্ল্ডোমিটার। সবচেয়ে খারাপ অবস্থা নিউইয়র্কের, আক্রান্ত ১ লাখ ১৪১৭৪, মৃত্যু ২৬২৪ জন: সিএএএন।

ভারতের আপত্তি সত্ত্বেও ব্রিটেনে টিপু সুলতানের জিনিসপত্র নিলামে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ এপ্রিল ২০১৯, ২০:২৯
ছবি: ভারতের গণমাধ্যম আজকাল

ভারতের আপত্তি সত্ত্বেও মহীসূরের নবাব টিপু সুলতানের ব্যবহৃত জিনিসপত্র নিলামে তুলতে চলেছে ব্রিটেন।

ব্রিটেনের পক্ষ থেকে বলা হয়, জিনিসপত্রগুলো ভারত থেকে পাওয়া গেলেও ভারতের সরকারের সম্পদ নয়। কারণ যে পরিবারের এগুলো নিলামে তোলার পরিকল্পনা করেছে তাদের দাবি, এসব পৈত্রিক সম্পদ।

গত ২৬ মার্চ প্রকাশিত একটি প্রতিবেদনে এসব কথা জানায় ভারতীয় গণমাধ্যম আজকাল।

এতে বলা হয়, মেজর থমাস হার্ট নামের এক ব্যক্তি ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেনা কর্মকর্তা ছিলেন। তিনি এগুলো ভারত থেকে ব্রিটেনে নিয়ে যান। পরে তার পরিবারের লোকেরা এগুলো খুঁজে পায়।

প্রতিবেদনটিতে বলা হয়, ব্রিটেনের অ্যান্টনি ক্রিব নামের একটি নিলাম সংস্থা ভারতের টিপু সুলতানের ব্যবহৃত এসব জিনিসপত্র নিলামে তোলার দায়িত্ব পেয়েছে।

আরও বলা হয়, জিনিসপত্রগুলোর মধ্যে আছে টিপু সুলতানের ফ্লিন্টলক বন্দুক, বেয়নেট, শ্রীরঙ্গপত্তনমে টিপু যে তলোয়ার ব্যবহার করেছিলেন সেটি ও বাঘের চিহ্ন আঁকা বন্দুক এবং তার পানের ডিব্বা।

ভারতীয় গণমাধ্যমটি জানায়, এসব জিনিসপত্র নিলামে তোলার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে লন্ডনে ভারতীয় দূতাবাসের সচিব সরাসরি নিলামকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করে এই বিষয়ে আপত্তি জানান।

ভারতীয় সচিব এগুলো ভারত থেকে লন্ডনে নিয়ে যাওয়ার কোনও বৈধ কাগজপত্র দেখতে চাইলে সংস্থাটি তা দেখাতে পারেনি বলেও উল্লেখ করা হয় গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে।

ভারতীয় গণমাধ্যমটি জানায়, ২২০ বছরের পুরনো টিপু সুলতানের ব্যবহৃত এসব জিনিসপত্র বার্কশায়ারের একটি বাড়িতে কাগজে মোড়ানো অবস্থায় পড়েছিল।

কে/জেএইচ

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৮৮ ৩৩
বিশ্ব ১২৩৭৪২০ ২৫২৯৪৪ ৬৭২৬০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়