• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মহাকাশে স্যাটেলাইট পাঠালো নেপাল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ এপ্রিল ২০১৯, ১৪:৫০
ছবি: সংগৃহীত

এবার মহাকাশে স্যাটেলাইট পাঠালো দক্ষিণ এশিয়ার দেশ নেপাল। মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া থেকে নেপালের স্থানীয় সময় রাত ২টা ৩১ মিনিটে নেপালিস্যাট-১ এর সফল উৎক্ষেপণ করা হয়।

নেপাল অ্যাকাডেমি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির পক্ষ থেকে জানানো হয়, নেপালিস্যাট-১ উপগ্রহটি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এবং এটি মূলত ভৌগোলিক তথ্য সরবরাহের কাজ করবে। এক কেজিরও বেশি ওজনের এই স্যাটেলাইটের রূপকার নেপালি বিজ্ঞানী আভাস মাস্কে ও হরিরাম শ্রেষ্ঠ।

জাপানের কিয়ুসু ইনস্টিটিউট অব টেকনোলজির বিআইআরডিএস বা ‘বার্ডস’ প্রকল্পের অধীনে তারা এই স্যাটেলাইটটি তৈরি করেন। নতুন এই সাফল্যে দেশের সব বিজ্ঞানী ও গবেষকদের টুইটারের মাধ্যমে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি। বিশেষজ্ঞরা বলছেন, উপগ্রহ থেকে তথ্য সরবরাহে প্রতিবেশী দেশের উপর নির্ভরতা কমিয়ে আনতে চাইছে নেপাল। এজন্য মহাকাশ গবেষণায় বিশেষ নজর দিয়েছে দেশটি।

স্যাটেলাইট সম্পর্কে প্রধানমন্ত্রী অলি এক টুইটার পোস্টে লেখেন, নেপালিস্যাট-১-এর মাধ্যমে মহাকাশ যুগে প্রবেশ করল নেপাল। আজ গর্বিত দেশ। এই অভিযানের সঙ্গে যুক্ত সব বিজ্ঞানীদের আমি অভিনন্দন জানাচ্ছি।

জানা গেছে, লো অরবিট স্যাটেলাইট নেপালিস্যাট-১ পৃথিবীর ভূপৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার দূরত্বে অবস্থান করবে। প্রথম এক মাসের জন্য এটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকবে। পরে পৃথিবীর কক্ষপথে পাঠানো হবে। এই স্যাটেলাইটটি নেপালের ভৌগোলিক তথ্য সংগ্রহ করবে। স্যাটেলাইট উৎক্ষেপণে নেপাল সরকারকে সহযোগিতা করেছে জাপানিজ স্পেস এজেন্সি (জেএএক্সএ)।

ডি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘের থেকে স্যাটেলাইট ট্যাগ লাগানো কুমির উদ্ধার
বড় পরিবর্তনের হাওয়া, সড়কে টোল কাটবে স্যাটেলাইট
বিদ্যুৎ খাতে সহযোগিতা বাড়াতে ভারত ও নেপালকে প্রস্তাব পাঠিয়েছে বাংলাদেশ 
নেপালের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে নৌ প্রতিমন্ত্রীর বৈঠক
X
Fresh