logo
  • ঢাকা বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩৭ জন, আক্রান্ত ২৯১১ জন, সুস্থ হয়েছেন ৫২৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ইতালিতে বারবিকিউয়ের আগুন থেকে দাবানল, দুই শিক্ষার্থীকে ২৭ মিলিয়ন ইউরো জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ এপ্রিল ২০১৯, ২২:৩৮ | আপডেট : ১৮ এপ্রিল ২০১৯, ২২:৫১
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য টেলিগ্রাফ

বারবিকিউ তৈরির জন্য জ্বালানো আগুন থেকে দাবানলের সূত্রপাত হওয়ায় ইতালির দুই শিক্ষার্থীকে ২৭ মিলিয়ন ইউরো জরিমানা করেছে দেশটির ফরেস্ট্রি সার্ভিস।

বুধবার প্রকাশিত একটি প্রতিবেদনে যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য টেলিগ্রাফ জানায়, ইংরেজি নববর্ষ উদযাপন উপলক্ষে গত ৩০ ডিসেম্বর ইতালির উত্তরাঞ্চলের লেক কমো’র কাছাকাছি অবস্থিত একটি বাগানে বারবিকিউ তৈরির জন্য আগুন জ্বালায় তারা।

আরও জানায়, ঝড়ো হাওয়ায় এই আগুনের স্ফুলিঙ্গ দ্রুত ছড়িয়ে পড়ে বনটির এক হাজার হেক্টরের বেশি পরিমাণ জায়গার গাছগাছালি পুড়ে যায়। পার্শ্ববর্তী গ্রাম সরিসোর বেশ কয়েকটি ঘোড়াসহ একাধিক গৃহপালিত প্রাণি মারা যায় এবং বিভিন্ন ধরনের সম্পত্তি ক্ষতিগ্রস্ত হয়।

গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়, অভিযুক্তরা হলেন অ্যালেসিও মলটেনি এবং ড্যানিয়েল বরঘি। তাদের উভয়ের বয়স ২২ বছর। তাদের বারবিকিউ তৈরির আগুন থেকে এই দাবানলের সূত্রপাত হওয়ায় তারা ‘গভীরভাবে দুঃখবোধ’ করেন।

এই বিষয়ে মলটেনি বলেন, আগুন ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই আমরা ফায়ার সার্ভিসকে বিষয়টি জানাই। এমনকি আমরা আগুন নিয়ন্ত্রণের জন্য নিজেদেরকেই আগুনের মধ্যে ঠেলে দিই। তাদের দাবি, তাদেরকে বলির পাঁঠা করা হয়েছে। কারণ দাবানলের মতো ছড়িয়ে পড়া আগুনের উৎস অন্য কোথাও।

মলটেনির আইনজীবী আইভানা অ্যানোম্যালি স্থানীয় সংবাদপত্র লা স্ত্যাম্পা’কে বলেন, এই দুই তরুণের প্রত্যেককে ১৩.৫ মিলিয়ন ইউরো জরিমানা করার কোনও মানেই হয় না। সবচেয়ে বড় কথা হলো তাদের এই পরিমাণ অর্থ পরিশোধ করার সক্ষমতা নেই।

দেশটির ফরেস্ট্রি সার্ভিসের এক ফরেনসিক তদন্ত অনুসারে, বরঘির দাদার বাগানে অভিযুক্ত দুই তরুণের জ্বালানো আগুন থেকেই দাবানলের সূত্রপাত হয়। পুড়ে যাওয়া জায়গার প্রতি বর্গমিটারে থাকা সম্পদের পরিমাণ অনুসারে তাদেরকে জরিমানা করা হয়েছে বলে জানিয়েছে ফরেস্ট্রি সার্ভিস।

কে/এসএস

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫২৪৪৫ ১১১২০ ৭০৯
বিশ্ব ৬৩৯৯৫২৩ ২৯৩০০৮৭ ৩৭৮০৫১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়