logo
  • ঢাকা সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

নামাজের ছবি তুলে মার্কিন তরুণীর আন্তর্জাতিক পুরস্কার লাভ

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৭ এপ্রিল ২০১৯, ০৯:৫৪ | আপডেট : ১৭ এপ্রিল ২০১৯, ১০:০৩
জনসম্মুখে ও উন্মুক্ত স্থানে নামাজরত ব্যক্তিদের ছবি তুলে গোল্ডজিহার নামে এক আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন এক মার্কিন তরুণী ফটোগ্রাফার। ‘প্লেসেস ইউ উইল প্রে’ শিরোনামের ফটো সিরিজে পাবলিক প্লেসে নামাজ আদায়কারীদের ছবি তুলে সানা উল্লাহ নামের ওই তরুণী এই পুরস্কার লাভ করেন।

২০১৭ সালে নিউ মিডিয়া ফটো জার্নালিজম বিষয়ে স্নাতকোত্তর করা সানা বলেন, আমার এই পুরস্কারপ্রাপ্তি যুক্তরাষ্ট্রে মুসলিমদের গল্পের মূল্যের প্রতি গুরুত্বারোপ করে। বিশেষ করে যখন আমার ধর্ম বিশ্বাস নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে এবং মার্কিনি মুসলিমদের সমালোচনা করছে।

মুসলিম আমেরিকানদের জীবনভিত্তিক বিভিন্ন ছবির স্বীকৃতি হিসেবে মার্কিন সাংবাদিকরা এই গোল্ডজিহার পুরস্কার দিয়ে থাকে। পুরো যুক্তরাষ্ট্রজুড়ে সানাসহ এখন পর্যন্ত ছয়জন এই পুরস্কার লাভ করেছেন। এই অ্যাওয়ার্ডের সঙ্গে প্রাইজমানি হিসেবে পাঁচ হাজার ডলারও দেয়া হয় বিজয়ীকে।

মেধাবী এই ফটোগ্রাফার আরও বলেন, এই পুরস্কার ইসলামের একটি দিককে উন্মুক্ত করবে যা অনেকেই দেখে না। বিশেষ করে অমুসলিমদের জন্য যারা অনেক সময় অনেক কিছু দেখে না। আবার যদিও দেখে তারা এ বিষয়ে কিছু জানে না।

উল্লেখ্য, সানার তোলা ছবিগুলো হাফিংটন পোস্ট, ফিউশন, কোয়ার্টজসহ অনেক সাইটে প্রকাশিত হয়। আগামী ২ মে ২০১৯ আকেরিকার ওয়াশিংটন ডিসি’র জাতীয় প্রেসক্লাবে পুরস্কার প্রদান করা হবে।

এ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়