logo
  • ঢাকা মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬

ট্রাম্পের বিরুদ্ধে অনুসন্ধানী প্রতিবেদন করে পুলিৎজার জয়

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৬ এপ্রিল ২০১৯, ১৪:৩১ | আপডেট : ১৬ এপ্রিল ২০১৯, ১৪:৩৩
ডোনাল্ড ট্রাম্প
একাধিক সংবাদপত্রকে ২০১৯ সালে পুলিৎজার পুরস্কারে ভূষিত করা হয়েছে। এর মধ্যে অধিকাংশই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পবিরোধী অনুসন্ধানমূলক প্রতিবেদন লেখার ফলে পুরস্কারের জন্য বিবেচিত হয়েছে।

দ্য নিউ ইয়র্ক টাইমস সংবাদপত্রের সাংবাদিকরা ট্রাম্পের আর্থিক পরিস্থিতি নিয়ে তথ্যানুসন্ধানমূলক প্রতিবেদন লিখেছেন। তাতে অভিযোগ করা হয়েছে, ট্রাম্প ও তার পরিবারের সদস্যরা কর ফাঁকি দেয়ার বিষয়ে সিদ্ধহস্ত।

দ্য টাইমস পত্রিকার অনুসন্ধানে উঠে এসেছে, মার্কিন প্রেসিডেন্টের বাবা-মা তাদের সন্তানদের জন্য ১০০ কোটি ডলার রেখে গিয়েছিলেন, যার বাবদ মাত্র পাঁচ শতাংশ কর জমা পড়েছে।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে পুলিৎজারের জন্য বিবেচনা করা হয়েছে তাদের তদন্তভিত্তিক প্রতিবেদনের জন্য। ওই প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে জেতার আগে একাধিক নারীর সঙ্গে নিজের অবৈধ সম্পর্ক ধামাচাপা দিতে মোটা অর্থ খরচ করেন ট্রাম্প। পত্রিকার প্রতিবেদনে উল্লেখ করা হয়, পর্নস্টার স্টর্মি ড্যানিয়েলস এবং সাবেক প্লেবয় মডেল কারেন ম্যাকডোগালের নাম।

প্রেসিডেন্ট ট্রাম্পের সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেন পরবর্তীকালে তার মক্কেলের জন্য নির্বাচনী প্রচারে আইন বহির্ভূত অর্থ হস্তান্তরের জন্য আদালতে ক্ষমাভিক্ষা করেছেন। তার দাবি, ট্রাম্পের নির্দেশেই তিনি ওই সব বেআইনি লেনদেনে যুক্ত ছিলেন।

এ বছরের পুলিৎজারজয়ী সংবাদপত্রের তালিকায় আরও রয়েছে পিটসবার্গ পোস্ট-গেজেট এবং সাউথ ফ্লোরিডা সান সেন্টিনেল। বন্দুকঘটিত সহিসংতার খবর প্রকাশ করে এ দুটি সংবাদপত্র পুলিৎজার পুরস্কারে ভূষিত হয়েছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়