• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নিউজিল্যান্ডের মসজিদের আদলে মানব-মসজিদ তৈরি পাকিস্তানিদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ এপ্রিল ২০১৯, ২০:৫১
ছবি: পাকিস্তানের গণমাধ্যম ডন

পাকিস্তানের পাঞ্জাবের জং জেলায় কয়েক হাজার পাকিস্তানি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের আল নূর মসজিদের আদলে একটি মানব-মসজিদ তৈরি করেছে। এসময় তাদের শরীরে ঐতিহ্যবাহী তুষারশুভ্র রঙের পাঞ্জাবি পায়জামা এবং মাথায় সাদা রঙের টুপি ছিল।

ক্রাইস্টচার্চের লিনউড ও আল নূর মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত ৫০ জনের প্রতি শ্রদ্ধা জানাতে গত শুক্রবার একটি খোলা ময়দানে জুমার নামাজ আদায়কালে তাদের একটি দল মানব-মসজিদ। পাশে আরেকটি দল ‘ইসলাম ইজ পিস’ বাক্যটির আদলে দাঁড়িয়ে নামাজ আদায় করে।

ড্রোনের সাহায্যে তোলা ফুটেজের বরাত দিয়ে পাকিস্তানের শীর্ষস্থানীয় গণমাধ্যম ডনে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়, এসময় একটি বড় ব্যানারসহ নিউজিল্যান্ড ও পাকিস্তানের অসংখ্য পতাকা প্রদর্শন করা হয়। ব্যানারটিতে লেখা ছিল, পাকিস্তান থেকে ক্রাইস্টচার্চের শহিদদের প্রতি সংহতি।

আয়োজকদের একজন এবং ধর্মীয় নেতা সাহিবজাদা সুলতান আহমাদ আলি ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি’কে বলেন, হামলার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন যে পদক্ষেপগুলো নিয়েছেন, সেগুলো হয়ত মুসলিমদের ক্ষত সারানোর জন্য যথেষ্ট নয়। তবে তিনি এটা নিশ্চিত করতে পেরেছেন এই হামলার পরও তার দেশে মুসলিমরা নিরাপদে বসবাস করতে পারবেন।

মুসলিম বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা প্রসারের লক্ষ্যে এই সম্মান প্রদর্শনের আয়োজন করে মুসলিম ইনস্টিটিউট নামের একটি বেসরকারি সংগঠন। ভিডিও ফুটেজটি প্রকাশ করে সংগঠনটিই। গত ১৫ মার্চে দুই মসজিদে ২৮ বছরের অস্ট্রেলীয় যুবক ব্রেন্টন ট্যারান্টের হামলার শিকার হয় ৯ পাকিস্তানি।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
শাহিনের চোখে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান রিজওয়ান
X
Fresh