• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কেন অ্যাসাঞ্জের কূটনৈতিক আশ্রয় বাতিল করলো ইকুয়েডর?

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ এপ্রিল ২০১৯, ১৫:১২
ছবি: সংগৃহীত

হঠাৎ করে জুলিয়ান অ্যাসাঞ্জের রাজনৈতিক আশ্রয় কেড়ে নেয়ার ব্যাপারে ইকুয়েডরের সিদ্ধান্ত নিয়ে শুরু হয়েছে নয়া টানাপড়েন। লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে টানা সাত বছর ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। কিন্তু বৃহস্পতিবার হঠাৎ তাকে গ্রেপ্তার করে লন্ডন পুলিশ।

পরে জানা যায়, যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রত্যর্পণের অনুরোধ পেয়েই সক্রিয় হয়েছে ব্রিটেনের প্রশাসন। অস্ট্রেলিয়া জানিয়ে দিয়েছে, তাদের নাগরিক বলে অ্যাসাঞ্জকে আলাদা কোনও খাতির করা হবে না। কিন্তু ইকুয়েডর এভাবে অ্যাসাঞ্জের মাথার ওপর থেকে হাত তুলে নিল কেন?

একটি সূত্র দাবি করেছে, ইকুয়েডরের নতুন প্রেসিডেন্ট লেনিন মোরেনোর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনতে গোপন ষড়যন্ত্রে শামিল হয়েছিলেন অ্যাসাঞ্জ। আর সেজন্যই তড়িঘড়ি তাকে রাজনৈতিক আশ্রয় থেকে বঞ্চিত করা হলো। এই সিদ্ধান্তের জন্য ইকুয়েডরের সাবেক প্রেসিডেন্ট রাফাল করেয়া তীব্র সমালোচনা করেছেন মোরেনোর। মোরেনোকে ‘দুর্নীতিগ্রস্ত’ উল্লেখ করে তিনি বলেন, এই অপরাধ কেউ কোনও দিন ভুলবে না।

২০১২ সালে অ্যাসাঞ্জকে রাজনৈতিক আশ্রয় দিয়েছিলেন এই করেয়াই। তখন তিনি ছিলেন প্রেসিডেন্টের পদে। আর করেয়ার চোখে অ্যাসাঞ্জ ছিলেন ‘নায়ক’— যিনি মার্কিন প্রশাসনের গুপ্ত নথি ফাঁস করার সাহস দেখিয়েছিলেন।

২০১৭ সালে ক্ষমতায় আসার পরে মোরেনো প্রথম থেকেই বুঝিয়ে দিয়েছেন, অ্যাসাঞ্জকে নিয়ে বাড়াবাড়ি তার পছন্দ নয়। অস্ট্রেলীয় হুইসলব্লোয়ারকে অনলাইনে রাজনৈতিক মন্তব্য করা থেকে বিরত থাকতে বলেন তিনি। ইকুয়েডরের দূতাবাসে স্কেটবোর্ডে চড়ে ঘোরাঘুরি এবং পোষ্য বেড়ালকে সাফসুতরো করানো বন্ধ করতেও বলেছিলেন!

এত রাগের আসল কারণ হচ্ছে একটি বেনামি ওয়েবসাইট অনুযায়ী, মোরেনোর ভাইয়ের বিদেশে কিছু সংস্থা আছে এবং জাতিসংঘের একটি সংস্থায় কাজ করার সময়ে মোরেনো যখন সপরিবার ইউরোপে ছিলেন, তার বিলাসবহুল জীবনযাপনের খরচ জোগাতো ওই প্রতিষ্ঠানগুলো। মোরেনোর অভিযোগ, বেনামি ওই ওয়েবসাইটটির পেছনে উইকিলিকসের মদদ ছিল।

একইসঙ্গে তিনি কোনও দুর্নীতিও করেননি বলে দাবি করেন মোরেনো। যদিও ওয়েবসাইটটিতে ফাঁস হওয়া নথির মধ্যে মোরেনোর পরিবারের সঙ্গে ছবি ছিল। এ ব্যাপারে মোরেনো বলেন, অ্যাসাঞ্জ তার ব্যক্তিগত অ্যাকাউন্ট এবং ফোন হ্যাক করেছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উইকিলিকসে সিআইএর হ্যাকিং সরঞ্জাম ফাঁস, মার্কিন কর্মকর্তার ৪০ বছর কারাদণ্ড
অলিম্পিকে জায়গা নিশ্চিত ব্রাজিলের
X
Fresh