• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সেনাবাহিনীর হাতে গ্রেপ্তার সুদানের প্রেসিডেন্ট বশির

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ এপ্রিল ২০১৯, ২২:৪৩
ছবি: সংগৃহীত

সুদানের গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে ক্ষমতা দখল করেছে দেশটির সেনাবাহিনী। একইসঙ্গে বশিরকে গ্রেপ্তার করেছে তারা। গত ডিসেম্বর থেকেই বশিরের বিরুদ্ধে জনতার বিক্ষোভ চলছিল এবং তখন বেশকিছু বিক্ষোভকারী নিহত হন।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, দেশটির প্রতিরক্ষামন্ত্রী বৃহস্পতিবার টিভিতে এক ঘোষণায় বলেন, একটি সামরিক কাউন্সিল দুই বছর মেয়াদের এক অন্তর্বর্তী প্রশাসন পরিচালনা করবে এবং তার পর নতুন সংবিধানের আওতায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

১৯৮৯ সালে ব্রিগেডিয়ার ওমর আল বশির আরও কিছু ইসলামপন্থী সেনাকর্মকর্তাকে সাথে নিয়ে সুদানের সর্বময় ক্ষমতা দখল করেন। তিনিই হচ্ছেন দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট। অবশ্য এর আগেও তাকে ক্ষমতা থেকে সরানোর চেষ্টা করা হয়েছে তবে সেসব প্রচেষ্টা সফল হয়নি।

গত বছর ডিসেম্বরে মূলত অর্থনৈতিক দুরবস্থা ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির প্রতিবাদে বশিরের বিরুদ্ধে গণবিক্ষোভ শুরু হয়। তবে ধীরে ধীরে তা বশিরকে ক্ষমতাচ্যুত করার আন্দোলনে রূপ নেয়।

বশিরকে ক্ষমতাচ্যুত করার পর প্রতিরক্ষামন্ত্রী জেনারেল আওয়াদ ইবনে আউফ টিভিতে বলেন, দেশে এক বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছিল এবং জনগণ গরিব থেকে আরও গরিব হয়ে পড়ছিল। এই বিক্ষোভে যারা প্রাণ হারিয়েছেন তাদের জন্য তিনি দু:খ প্রকাশ করেন।

জেনারেল ইবনে আউফ বলেন, ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করার পর একটি সামরিক কাউন্সিল দুবছরব্যাপী অন্তর্বতী প্রশাসন চালাবে এবং তার পর নতুন সংবিধানের অধীনে নির্বাচন হবে।

ডি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত নেতানিয়াহুর বিরুদ্ধে 
মার্তিনেজের আচরণে ক্ষুব্ধ ফরাসি ক্লাব প্রেসিডেন্ট
নওগাঁয় চুরি হওয়া স্বর্ণালংকার উদ্ধার, গ্রেপ্তার ৩
চুয়াডাঙ্গায় অপহৃত শিশু সিরাজগঞ্জে উদ্ধার, গ্রেপ্তার ১ 
X
Fresh