• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জনসংখ্যায় চীনকে পেছনে ফেলবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ এপ্রিল ২০১৯, ২১:২৪
ছবি: সংগৃহীত

মাত্র নয় বছরে ভারতে জনসংখ্যা বেড়েছে বছরে গড়ে ১.২ শতাংশ যা চীনের তুলনায় দুই গুণেরও বেশি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রকাশিত এক পরিসংখ্যানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

যুক্তরাষ্ট্রের ওই পরিসংখ্যানে জানা গেছে, ২০১৯ সালে ভারতের মোট জনসংখ্যা দাঁড়িয়েছে ১৩৬ কোটি। যদিও ১৯৯৪ সালে দেশটির জনসংখ্যা ছিল ৯৪.২২ কোটি এবং ১৯৬৯ সালে তা ছিল ৫৪.১৫ কোটি।

অন্যদিকে, ২০১৯ সালে চীনের জনসংখ্যা দাঁড়িয়েছে ১৪২ কোটিতে। যদিও ১৯৯৪ সালে দেশটির জনসংখ্যা ছিল ১২৩ কোটি এবং ১৯৬৯ সালে তা ছিল ৮০.৩৬ কোটি।

বর্তমান হিসাবে চীনের চেয়ে ভারতের জনসংখ্যা মাত্র ৬ কোটি কম। তবে সন্তান উৎপাদনের এই হার অব্যাহত থাকলে দ্রুতই জনসংখ্যার দিক থেকে চীনকে পেছনে ফেলবে ভারত।

যুক্তরাষ্ট্রের হিসাব বলছে, ২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত চীনের বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির হার মাত্র ০.৫ শতাংশ। একই সময়ে ভারতে জনসংখ্যা বেড়েছে ১.২ শতাংশ হারে।

বর্তমানে ভারতের জনসংখ্যার ২৭ শতাংশ ০-১৪ বছর এবং ১০-২৪ বছর বয়সসীমার অন্তর্ভুক্ত। ৬৭ শতাংশ জনসংখ্যা আছে ১৫-৬৪ বছর বয়সের মধ্যে। অন্যদিকে ৬৫ বছর ও তদূর্ধ্ব বয়সী নাগরিকের সংখ্যা ৬ শতাংশ।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh