• ঢাকা সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

কংগ্রেস নয়, বিজেপি এলেই কাশ্মীর জট খুলবে: ইমরান

আন্তর্জাতিক ডেস্ক
|  ১০ এপ্রিল ২০১৯, ১৫:১০ | আপডেট : ১০ এপ্রিল ২০১৯, ১৫:১৬
ছবি: সংগৃহীত
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল জিতলে কাশ্মীর ইস্যুতে দুই দেশের মধ্যে ফের শান্তি আলোচনা শুরুর সম্ভাবনা রয়েছে। তা ফলপ্রসূ হওয়ার সম্ভাবনাও বেশি। আর যদি বিজেপি না জিতে তাহলে কাশ্মীর সমস্যার সমাধান হবে না বলেও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, নির্বাচনে জিতে কংগ্রেস ক্ষমতায় এলে কাশ্মীর সমস্যার সমাধান হবে না। কারণ ডানপন্থীরা হইচই বাধাবেন, এই ভয়ে কাশ্মীর সমস্যা মেটাতে কংগ্রেস ততটা এগোবে না। তবে বিজেপির মতো কোনও ডানপন্থী দল ক্ষমতায় এলে এই সমস্যার সমাধান সম্ভব।

ভারতে মুসলিম ও অ-হিন্দুদের ওপর নিপীড়ন হচ্ছে উল্লেখ করে ইমরান বলেন, ভারতে এখন যা সব হচ্ছে, কখনোই তা দেখতে হবে ভাবিনি। মুসলিম ভাবাদর্শের ওপর আক্রমণ করা হচ্ছে। পরিচিত বহু ভারতীয় মুসলিম আমাকে বলেছেন আগে তারা অনেক ভালো ছিলেন। কিন্তু এখন তাদের ভালো লাগছে না। তারা উগ্র হিন্দু জাতীয়তাবাদের উত্থানে উদ্বিগ্ন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী মোদি ও তার দল বিজেপি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কায়দায় লোকসভা নির্বাচন করতে চাইছে। আর তা হচ্ছে- ভয় দেখিয়ে, দেশপ্রেম এবং জাতীয়তাবোধের আবেগকে ‍উসকে দিয়ে।

এদিকে কাশ্মীর সমস্যা সামরিক শক্তি দিয়ে সমাধান করা যাবে না বলেও সতর্ক করে দিয়েছেন ইমরান। তিনি বলেন, কাশ্মীর একটি রাজনৈতিক সমস্যা। সেনাবাহিনী দিয়ে তা সমাধান করা যাবে না।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়