• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতে ভোটযুদ্ধ শুরু বৃহস্পতিবার

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ এপ্রিল ২০১৯, ১৩:৩৪

আগামীকাল বৃহস্পতিবার থেকে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে ভোটযুদ্ধ শুরু হচ্ছে। সাত দফার এই নির্বাচনের প্রথম ধাপে আগামীকাল ১৮ রাজ্য ও দুই দ্বীপের ৯১ আসনে ভোটগ্রহণ হবে। এর আগে গতকাল মঙ্গলবার বিকেল ৫টায় এসব আসনে নির্বাচনী প্রচারণা শেষ হয়েছে।

ভারতের এই সাধারণ নির্বাচনে সাত ধাপে মোট ৫৪৩ আসনে জয়ের জন্য লড়বেন প্রার্থীরা। সরকার গড়তে যেকোনো দল বা জোটকে ২৭২ আসন পেতে হবে। এদিকে নির্বাচন শুরুর দুইদিন আগে করা চারটি জরিপের ফলাফলে দেখা গেছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এবারের নির্বাচনে সামান্য ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে পারে।

বিভিন্ন রাজনৈতিক দল ভোটারদের আকৃষ্ট করতে বিভিন্ন প্রতিশ্রুতি দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন ভোটারদেরকে বিজেপিতে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, নতুন ভোটাররা বিজেপিকে ভোট দিলে দেশ শক্তিশালী হবে। এবার ভারতে প্রায় সাড়ে আট কোটি নতুন ভোটার প্রথমবারের মতো ভোট দেবেন।

যেসব রাজ্যে ও দ্বীপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সেগুলো হলো- উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল, আসাম, বিহার, ছত্তিশগড়, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, উড়িষ্যা, সিকিম, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তরখন্ড, পশ্চিমবঙ্গ, আন্দামান ওনিকোবার দ্বীপপুঞ্জ এবং লাক্ষাদ্বীপ।

উল্লেখ্য, সাত দফার এই নির্বাচন আগামীকাল বৃহস্পতিবার (১১ এপ্রিল) শুরু হয়ে ১৯ মে পর্যন্ত চলবে। ফলাফল ঘোষণা করা হবে ২৩ মে।

এ /জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আঙুরে বাংলাদেশের বর্ধিত শুল্ক তুলে নিতে আবেদন ভারতীয় চাষিদের
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
X
Fresh