• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সাবেক স্বামীর স্ত্রীকে ফেসবুকে ‘ঘোড়া’ বলায় ব্রিটিশ নারীর জেল

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ এপ্রিল ২০১৯, ০৯:০৪
লালেহ শাহরাভেশ (ডানে) ও তার মেয়ে প্যারিস (বামে)

সাবেক স্বামী আবারও বিয়ে করার সময় ফেসবুকে ওই স্ত্রীকে ‘ঘোড়া’ বলে গালি দেয়ায় সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের একটি আদালত এক ব্রিটিশ নারীকে দুই বছরের জন্য কারাদণ্ড দিয়েছেন। সাবেক স্বামীর শেষকৃত্যানুষ্ঠানে অংশগ্রহণ করতে দুবাইয়ে যাওয়ার পর সেখানকার বিমানবন্দর থেকে ৫৫ বছর বয়সী লালেহ শাহরাভেশকে আটক করা হয়।

২০১৬ সালে তার সাবেক স্বামী আবারও বিয়ে করার সময় ফেসবুকে দুটি ছবিতে কমেন্ট করার জন্য আইনি পদক্ষেপ নেয়া হয় তার বিরুদ্ধে। শাহরাভেশের ১৪ বছর বয়সী মেয়ে প্যারিস তার মাকে মুক্তি দেয়ার আর্জি জানিয়ে দুবাইয়ের শাসকের কাছে চিঠি লিখেছেন।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এক সন্তানের জননী শাহরাভেশকে সমর্থন করছেন। সাবেক স্বামীর সাথে ১৮ বছর ধরে বিবাহিত ছিলেন শাহরাভেশ।

ক্যাম্পেইন গ্রুপ ‘ডিটেইন্ড ইন দুবাই’ এর তথ্য অনুযায়ী, ওই সময় আট মাসের জন্য দুবাইয়ে বসবাসও করেন তিনি।

যুক্তরাজ্যে মেয়েকে সাথে নিয়ে ফেরত যাওয়ার পরও তার স্বামী দুবাইয়েই থেকে যান এবং পরবর্তীতে তাদের বিবাহ বিচ্ছেদ হয়।

পরে ফেসবুকে ছবি দেখে শাহারাভেশ জানতে পারেন যে তার স্বামী আবারও বিয়ে করতে যাচ্ছেন।

ছবিতে তিনি ফারসি ভাষায় দুটি কমেন্ট করেন। যার মধ্যে একটি কমেন্টে ছিল- ‘তোমাকে অভিশাপ দিচ্ছি। আমি আশা করি তুমি মাটির নিচে চলে যাও। এই ঘোড়ার জন্য তুমি আমাকে ছেড়ে দিলে।’

সংযুক্ত আরব আমিরাতের সাইবার অপরাধ আইনের অধীনে সামাজিক মাধ্যমে অসম্মানজনক মন্তব্য করার জন্য একজন ব্যক্তিকে জরিমানা বা কারাদণ্ড দেয়া হতে পারে।

‘ডিটেইন্ড ইন দুবাই’ জানিয়েছে, যুক্তরাজ্যে বসে কমেন্ট করলেও শাহরাভেশের দুই বছর পর্যন্ত কারাদণ্ড বা ৫৫ হাজার পাউন্ড জরিমানা হতে পারে।

সংস্থাটি জানিয়েছে, শাহরাভেশের সাবেক স্বামীর নতুন স্ত্রী- যিনি দুবাইয়ের বাসিন্দা- ওই কমেন্টগুলোর বিষয়ে অভিযোগ জানিয়েছেন।

উল্লেখ্য, সাবেক স্বামীর শেষকৃত্যানুষ্ঠানে যোগ শাহরাভেশ ও তার মেয়ে দুজনেই দুবাই এসেছিলেন। কিন্তু শাহরাভেশকে গ্রেপ্তার করা হলে তার মেয়েকে একাই ব্রিটেন ফিরে যেতে হয়।

এ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুবাইয়ে সড়ক দুর্ঘটনায় ছাত্রলীগ নেতার মৃত্যু
যান্ত্রিক ত্রুটি, ১৯ ঘণ্টা পর ছেড়ে গেল বিমানের ফ্লাইট
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
তীব্র গরমে ফেসবুকে ভাইরাল আবুল খায়েরের সেই বিজ্ঞাপন!
X
Fresh