• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

গোলানকে স্বীকৃতি: ট্রাম্পের ঘোষণা প্রত্যাখ্যান রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ এপ্রিল ২০১৯, ২০:৫৯
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ

অধিকৃত গোলান মালভূমিকে ইসরায়েলের অংশ হিসেবে আমেরিকা যে স্বীকৃতি দিয়েছে তা জাতিসংঘ সনদের সম্পূর্ণ লঙ্ঘন হিসেবে উল্লেখ করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেছেন, এজন্য তিনি মার্কিন প্রশাসনের নিন্দা জানান। পাশাপাশি তিনি সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধানের ওপর গুরুত্ব দিয়েছেন।

পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়, জর্ডানের রাজধানী আম্মানে গতকাল (রোববার) এক সংবাদ সম্মলনে ল্যাভরভ আরও বলেন, অধিকৃত গোলান সম্পর্কে আমরা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করছি। সংবাদ সম্মেলনে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদিও অংশ নেন।

গত ২৫ মার্চ ট্রাম্প গোলান মালভূমিকে ইসরায়েলের অংশ হিসেবে স্বীকৃতি দিয়ে একটি ঘোষণাপত্র জারি করেন। তখন ইসরায়েল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আমেরিকা সফর করছিলেন।

এর আগে ট্রাম্পের ওই ঘোষণাকে সিরিয়ার সার্বভৌমত্বের ওপর চরম আঘাত বলে মন্তব্য করেছে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। ট্রাম্পের ঘোষণা সত্ত্বেও গোলান উদ্ধারের জন্য সিরিয়া সব রকমের উপায় অবলম্বন করবে বলেও জানিয়েছে।

সিরিয়া আরও বলেছে, গোলানকে ইসরায়েলের অংশ হিসেবে স্বীকৃতি দিয়ে ট্রাম্প পরিষ্কার করে দিয়েছেন যে, আমেরিকার হচ্ছে আরবদের প্রধান শত্রু। তাদের মোকাবেলা করা হবে।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলে বড় আকারের রকেট হামলা চালাল হিজবুল্লাহ
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি নেই : যুক্তরাষ্ট্র
বিশ্বে সামরিক ব্যয়ের রেকর্ড, শীর্ষে যুক্তরাষ্ট্র
ইসরাইলি গণহত্যাকে সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস
X
Fresh