• ঢাকা সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জেরে মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ এপ্রিল ২০১৯, ১২:১০ | আপডেট : ০৮ এপ্রিল ২০১৯, ১২:২৯
ছবি সংগৃহীত
সীমান্ত দেয়াল নির্মাণ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গের মতানৈক্যের জেরে পদত্যাগ করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কার্স্টজেন নিয়েলসেন। পদত্যাগ করার পর কার্স্টজেন বলেছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করা তার জন্য ‘সারাজীবনের একটি সম্মান’।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় জানিয়েছেন, কার্স্টজেনের জায়গায় শুল্ক ও সীমান্ত সুরক্ষা কমিশনার কেভিন ম্যাকঅ্যালিনানকে সাময়িকভাবে নিয়োগ দেয়া হয়েছে।

সীমান্তে এই প্রস্তাবিত নির্মাণ বাস্তবায়ন এবং অভিবাসন প্রত্যাশীদের পরিবারের সদস্যদের আলাদা করার মূল কারিগর এই কার্স্টজেন।

কী কারণে তার সঠিক ব্যাখ্যা দেননি ট্রাম্প প্রশাসনের সিনিয়র এই কর্মকর্তা। যদিও নিজের পদত্যাগপত্রে কার্স্টজেন বলেছেন, ‘সরে যাওয়ার এটাই সঠিক সময়’ এবং ‘যখন আমি প্রশাসনে যোগ দেই’ যুক্তরাষ্ট্র তখনকার চেয়ে এখন নিরাপদ।

প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত পরিদর্শনের কয়েকদিন পর পদত্যাগ করলেন কার্স্টজেন। সম্প্রতি ওই সীমান্ত বন্ধের ঘোষণা দেন ট্রাম্প। তবে পরে পিছু হটেন তিনি এবং বলেন যে, যুক্তরাষ্ট্রে মাদক ও অভিবাসন প্রত্যাশীদের প্রবেশ ঠেকাতে তিনি মেক্সিকোকে এক বছর সময় দিচ্ছেন।

উল্লেখ্য, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী জন কেলির সহকারী হিসেবে ২০১৭ সালের জানুয়ারি মাসে ট্রাম্প প্রশাসনে যোগ দেন কার্স্টজেন। পরে কেলিকে হোয়াইট হাউজের চিফ অব স্টাফ হিসেবে নিয়োগ দেয়া হলে কার্স্টজেনকে তার ডেপুটি করা হয়। তবে ওই বছরই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পান কার্স্টজেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়